২৪ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, বৃহস্পতিবার

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মুজিবনগর দিবস পালিত

প্রকাশিতঃ বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ণ

নাইজেরিয়া : নাইজেরিয়ার রাজধানী আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে।

এ উপলক্ষে চ্যান্সেরিতে ১৯৭১ সালের ১৭ই এপ্রিল বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের ঐতিহাসিক দিনটির তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোকপাত করা হয়।

অনুষ্ঠানের শুরুতে সকল শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীবরতা পালন করা হয়। ঐতিহাসিক মুজিবনগর দিবসের উপর একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশনার মো. শামীম আহসান এনডিসি, বাংলাদেশের অভ্যুদয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এসময় তিনি নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত মুজিবনগর সরকার গঠনের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে জাতীয় চার নেতার অবদান বিশেষভাবে উল্লেখ করেন।

মুক্তিযুদ্ধের চূড়ান্ত লক্ষ্য অর্জনের জন্যে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ক্ষেত্রে কর্মকাণ্ডের সমন্বয়ে কঠিন দায়িত্ব পালন বিশেষ করে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের ব্যাপারে মুজিবনগর সরকারের ভূমিকার কথা তিনি উল্লেখ করেন হাইকমিশনার।

হাইকমিশনার জাতির পিতার স্বপ্ন সোনারবাংলা প্রতিষ্ঠার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি একই সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন অভিযাত্রা সম্পর্কেও আলোকপাত করেন। আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশী এবং হাইকমিশনের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশের অব্যাহত সমৃদ্ধি ও সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়ার মধ্য দিয়ে আলোচনা সভা সমাপ্ত হয়।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি