বৃহস্পতিবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

ফেইসবুক আইডি হ্যাক: চট্টগ্রামে যুবক গ্রেপ্তার

প্রকাশিতঃ বুধবার, জুন ১২, ২০১৯, ১০:৫১ অপরাহ্ণ


চট্টগ্রাম: ফেইসবুক আইডি হ্যাকিংয়ে জড়িত থাকার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট।

মঙ্গলবার চট্টগ্রাম নগর থেকে সালমান মোহাম্মদ ওয়াহিদকে (২৪) গ্রেপ্তারের পর বুধবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেপ্তার সালমান নগরের ডবলমুরিং থানার কমার্স কলেজ সড়কের মাতব্বর মসজিদ এলাকার আব্দুল মতিনের ছেলে।

এর আগে গত ২৬ মে ইসতিয়াক হাসান নামের এক ব্যক্তি পাঁচলাইশ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

মামলায় বাদী অভিযোগ করেন, তার স্ত্রীর একটি ফেইসবুক আইডি হ্যাক করে এবং আরও একটি আইডি হ্যাক করে ‘প্রিটেন্ডিং রিকোয়েস্ট’ দিয়ে ডিজেবল করা হয়েছে।

এজাহারে আরো উল্লেখ করা হয়, আসামিরা গত ১১ মে বাদীর স্ত্রীর ফেইসবুক আইডির বিপরীতে নকল ডেথ সার্টিফিকেট বানিয়ে ফেইসবুককে রিপোর্ট করে যে, বাদীর স্ত্রী জীবিত নেই। তাই ফেইসবুক কর্তৃপক্ষ ঐ রিপোর্টের প্রেক্ষিতে বাদীর স্ত্রীর কাজ থেকে ফেইসবুক এক্সেস নিয়ে ফেলে। তারপর থেকে বাদীর স্ত্রীর আইডির পাশে মৃত ব্যাক্তির ফেইসবুক আইডির মত ‘রিমেমবারিং’ লেখা চলে আসে।

এরপর মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয় কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক (নিরস্ত্র) আফতাব হোসেনকে। তদন্তের ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার সালমানকে গ্রেপ্তার করা হয়, এরপর তিনি ঘটনায় জড়িত থাকার বিষয়টি স্বীকার করেন বলে পুলিশ জানায়।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে সালমান জানিয়েছে, সে নকল ডেথ সার্টিফিকেট, বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট ও এনআইডিসহ বিভিন্ন দলিল দিয়ে ফেইসবুক আইডি হ্যাক করে আসছিল। তার কাছ থেকে জাল ডেথ সার্টিফিকেট উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, সালমান নিজেকে চিটাগাং সাইবার সিকিউরিটি অ্যান্ড সাপোর্ট নামের একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে পরিচয় দিয়েছে। সে মূলত মেয়েদের বিভিন্ন ফেইসবুক একাউন্ট ও ফেইসবুক গ্রুপ হ্যাক করে।