- একুশে পত্রিকা - https://www.ekusheypatrika.com -

বায়োমেট্রিক নিবন্ধনে ৫ লাখ রোহিঙ্গা

চট্টগ্রাম : প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা শরণার্থীর বায়োমেট্রিক নিবন্ধনের তথ্য জানিয়েছে ইউএনএইচসিআর-এর মিডিয়া কমিউনিকেশন অফিসার জোসেফ ত্রিপুরা। এটি কোনো কোনো রোহিঙ্গার ক্ষেত্রে জীবনের প্রথম পরিচয়পত্র। এ পরিচয়পত্রটি রোহিঙ্গাদের নানা সহায়তা প্রদানে ব্যবহৃত হবে এবং আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণেও সহায়ক হবে।

গতকাল (বৃহস্পতিবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পর্যায়ক্রমে রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকারী ১২ বছরে অধিক বয়সী তথ্য যাচাই করা সকল মিয়ানমার নাগরিককে এ পরিচয়পত্র দেওয়া হবে। বাংলাদেশ সরকার ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের যৌথ উদ্যোগে এ পরিচয়পত্র দেওয়া হয়।

কার্ডে স্পষ্ট করে উল্লেখ রয়েছে যে তাদের মূল দেশ মিয়ানমার। তারা যখন নিজ দেশে ফিরে যেতে চাইবে এই কার্ডটি তাদের নিজ দেশে ফেরার অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বায়োমেট্রিক তথ্য সম্বলিত এ পরিচয়পত্রটি নকল বা জাল করা সম্ভব নয়। কার্ডে রোহিঙ্গাদের আঙুলের ছাপ, চোখের মনির স্ক্যান করা তথ্য সংরক্ষণ করা হয়েছে, যা প্রত্যেক শরণার্থীর পরিচয় নিশ্চিত করবে। পর্যায়ক্রমে রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকারী ১২ বছরে অধিক বয়সী তথ্য যাচাই করা সকল মিয়ানমার নাগরিককে এ পরিচয়পত্র দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩ মাসের মধ্যে সব রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রমের আওতায় আনতে ৫৫০ জনেরও বেশি কর্মী নিয়োগ করা হয়েছে। বর্তমানে বিভিন্ন ক্যাম্পে স্থাপিত ৭টি কেন্দ্রে প্রতিদিন ৫ হাজার রোহিঙ্গাকে বায়োমেট্রিক তথ্য সম্বলিত নিবন্ধন করা হচ্ছে।

একুশে/এসসি