বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

ডেঙ্গুতে মৃত্যু ৪০ জনের, আক্রান্ত চল্লিশ হাজার ছাড়িয়েছে

প্রকাশিতঃ রবিবার, আগস্ট ১১, ২০১৯, ৯:২৫ অপরাহ্ণ


ঢাকা: সারা দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। এ রোগে মৃত্যুর সংখ্যা ৪০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ রোববার অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম জানায়, গতকাল শনিবার পর্যন্ত ২৯ রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। পরে নতুন করে আরও ১১ জনের তথ্য প্রকাশ করে সরকারি হিসাবে মোট ৪০ জন মারা গেছেন বলে জানায় সংস্থাটি।

২০১৯ সালের জানুয়ারি থেকে আজ রোববার সকাল পর্যন্ত ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে ৪১ হাজার ১৭৮ হয়েছে। এর মধ্যে চলতি মাসের প্রথম ১০ দিনেই ২২ হাজার ৭১৭ জন মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

৮ অগাস্ট পর্যন্ত দুদিন ডেঙ্গু আক্রান্ত হয়ে দৈনিক হাসপাতালে ভর্তির সংখ্যা কমলেও গত তিন ধরে তা আবার বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু নিয়ে মোট ৮ হাজার ৭৫৪ রোগী হাসপাতালে ভর্তি ছিলেন। এর মধ্যে নতুন রোগী ২ হাজার ৩৩৪ জন।

সরকারি হিসাবে, চলতি বছর এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে একহাজার ৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আর অগাস্টের প্রথম ১০ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন ২২ হাজার ৭১৭ জন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য সরকার নিশ্চিত করলেও গণমাধ্যমে আসা সংখ্যা এর কয়েক গুণ বেশি।