শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

চট্টগ্রামে নির্ধারিত জায়গায় পশু কোরবানি হয়নি

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ১২, ২০১৯, ১১:৫৪ পূর্বাহ্ণ


চট্টগ্রাম: ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে পশু কোরবানির জন্য জায়গা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। তবে আজ নির্ধারিত এসব স্থানের মধ্যে হাতে গোনা কয়েকটি জায়গায় পশু কোরবানি হয়েছে।

কিছু কিছু নির্ধারিত স্থান ছিল, যেখানে একটি পশুও জবাই হয়নি। লোকজন আগের মতোই বাসার গ্যারেজ, খালি জায়গা, রাস্তা ও গলিতে পশু কোরবানি দিয়েছেন। এর ফলে আবর্জনা সংগ্রহ এবং পরিচ্ছন্নতা কাজে বেগ পেতে হচ্ছে কর্মীদের।

পশু জবাইয়ের জন্য বহদ্দারহাট, শুলকবহর, কাতালগঞ্জ, পাঁচলাইশ এলাকায় নির্ধারিত কয়েকটি স্থান ঘুরে পশু জবাইয়ের চিত্র দেখা যায়নি।

আজ সকাল থেকে চট্টগ্রামে শুরু হওয়া মুষলধারে বৃষ্টি ও দূরত্বকেই কোরবানির নির্ধারিত জায়গায় না যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করেছেন স্থানীয়রা।

সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনা কমিটিসংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন ৩৪১টি স্থান নির্ধারণ করে সেসব জায়গার বেশির ভাগই খালি পড়েছিল। বেশির ভাগ মানুষ কোরবানির পশু জবাই করেছে সড়ক, অলিগলি এবং বাড়ির আঙিনায়। তবে তাদের মধ্যে অনেকেই নিজেদের উদ্যোগে পশুর বর্জ্য দ্রুত অপসারণ করছেন বলে আমরা জেনেছি। এতে আমরা সন্তুষ্ট।

তিনি বলেন, নির্ধারিত স্থানে পশু জবাইয়ের জন্য সিটি করপোরেশন আগে থেকে প্রতিটি ওয়ার্ডে মাইকিং, প্রচারপত্র বিতরণ এবং ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে প্রচারণা চালিয়েছিল। নির্ধারিত পশু কোরবানির স্থানগুলোতে পানির সরবরাহ, সেবাপ্রাপ্তির বসার স্থান এবং ব্লিচিং পাউডারের ব্যবস্থা রাখা আছে।