বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

কবরস্থানে বর্জ্য ফেলার অভিযোগ, চসিক বলছে ‘কবরস্থানের পাশে’

প্রকাশিতঃ বুধবার, আগস্ট ১৪, ২০১৯, ৩:৫৭ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম নগরের বায়েজিদের আরেফিন নগর এলাকায় ৫০ থেকে ৬০ জনের কবরের উপর কোরবানির পশুর বর্জ্য ফেলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) বলছে, কবরস্থানে নয়, কবরস্থানের পাশেই বর্জ্য ফেলেছেন তারা।

বুধবার দুপুরে ইকবাল মাহমুদ রুস্তম নামের একজন ফেইসবুকে লিখেছেন, মেয়রের তদারকিতে দিনভর ৭ হাজার টন কোরবানির বর্জ্য অপসারণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রশ্ন হলো ওই বর্জ্যগুলো কোথায় ডাম্পিং করা হয়েছে। সে বিষয়ে কোন খোঁজখবরই রাখেননি কোন কর্তাব্যক্তি।

তিনি আরো লিখেছেন, বায়েজিদের আরেফিন নগর এলাকায় কেন্দ্রীয় কবস্থানের পাশে ৫০ থেকে ৬০ জনের করবস্থানের উপর ওইসব বর্জ্য ফেলে কবরগুলো ঢেকে দেয়া হয়েছে। প্রায় বন্ধ করে দেয়া হয়েছে মানুষ চলাচলের রাস্তাও।

উক্ত অভিযোগের বিষয়ে স্থানীয় জালালাবাদ ওয়ার্ড কাউন্সিলর শাহেদ ইকবাল বাবুর কাছে জানতে চাওয়া হলে তিনি কিছুই জানেন না বলে জানান। খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু।

যোগাযোগ করা হলে চসিকের বর্জ্য ব্যবস্থাপনায় উত্তর জোনের মনিটরিং টিমের প্রধান ও ৭ নম্বর ওয়ার্ডের (পশ্চিম ষোলশহর) কাউন্সিলর মোবারক আলী এ বিষয়ে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তার সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. শফিকুল মান্নান সিদ্দিকী একুশে পত্রিকাকে বলেন, আরেফিন নগর এলাকায় কবরস্থানের পাশে সিটি কর্পোরেশন নির্ধারিত আবর্জনা ফেলার স্থান রয়েছে। সেখানে কোরবানির পশুর বর্জ্য ফেলা হয়েছে। কবরস্থানে ফেলা হয়নি। পাহাড়ের উপরে কবরস্থানের সীমানা দেওয়াল আছে, সেখানে গেলে দেখবেন।

তিনি বলেন, কবরস্থানে ফেলার অভিযোগ যারা করছে, তারা সেখানে অবৈধভাবে বসবাস করছে।