শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬

আগামীকাল পবিত্র আশুরা

প্রকাশিতঃ সোমবার, সেপ্টেম্বর ৯, ২০১৯, ৭:৫১ অপরাহ্ণ

ঢাকা : আশুরার মূল চেতনা হল চক্রান্ত ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ত্যাগ ও কুরবানির মাধ্যমে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রাম। তাই মুসলমানদের নিজেদের মধ্যে হানাহানি ও বিভেদ ভুলে কারবালার ত্যাগের মহিমায় পরিশুদ্ধ হয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের তাগিদ দেয় আশুরা।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে আগামীকাল (মঙ্গলবার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশে গত ১ সেপ্টেম্বর থেকে পবিত্র মহররম মাসের দিনগণনা শুরু হয়। সেই হিসাবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ১০ মহররম আশুরা পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, আশুরা উপলক্ষে সোমবার (৯ সেপ্টেম্বর) বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মাহফিলে ওয়াজ পেশ করেন বায়তুল মোকারর জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার। পবিত্র কুরআন তিলাওয়াত করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারি মাসুদুর রহমান।

একুশে/এসসি