সোমবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

তাজিক-উজবেক সীমান্ত গোলাগুলিতে নিহত ১৭

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ৬, ২০১৯, ৯:৩৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক : মধ্য এশিয়ার তাজিকিস্তান ও উজবেকিস্তান সীমান্তের তল্লাশি চৌকিতে গোলাগুলির ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার (৫ নভেম্বর) রাতে গোলাগুলির ওই ঘটনার সঙ্গে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের যোগ থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে।

রয়টার্স বলছে, বন্দুকধারীদের হামলায় তাদের সীমান্তরক্ষী বাহিনীর এক সদস্য এবং এক পুলিশ সদস্য নিহত হলে তারা পাল্টা প্রতিরোধ গড়ে তোলে। এতে ১৫ হামলাকারী নিহত হয়। এছাড়া আরও পাঁচ হামলাকারীকে আটক করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী।

রাজধানী দুশানবে থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ঘটনাটি ঘটেছে। তল্লাশি চৌকিতে হামলাকারী মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য বলে তারা আফগানিস্তানের কার্যক্রম পরিচালনা করে থাকে। নিহতদের মধ্যে দুজন তাজিকিস্তানের এবং বাকি ১৫ জন উজবেকিস্তানের নাগরিক বলে জানা গেছে।

গতকাল তাজিকিস্তান জাতীয় নিরাপত্তা কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার রাতে মুখোশ পরিহিত একদল অস্ত্রধারী সীমান্তের তল্লাশি চৌকিতে হামলা চালায়। সীমান্তরক্ষী বাহিনী সেই হামলা প্রতিহত করেছে। উভয় পক্ষের হামলায় ১৭ জন নিহত হয়েছেন।

চলতি বছরের মে মাসে দেশটিতে এক কারাগারে দাঙ্গায় ৩২ জন কয়েদি নিহতের ঘটনা ঘটে। এর মধ্যে অন্তত ২৪ জন ছিলেন জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসের সদস্য। কারাগারের ওই দাঙ্গায় প্রথমে বেশ কয়েকজন নিরাপত্তারক্ষীকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। পরে তা ভয়াবহ আকার ধারণ করে।

একুশে/এএ