মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

অপ্রাপ্তবয়স্কদের ভিডিও গেমে সময় বেঁধে দিল চীন

প্রকাশিতঃ বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯, ৯:১৩ অপরাহ্ণ


তথ্য-প্রযুক্তি : যাদের বয়স আঠারো বছরের কম, তারা প্রতিদিন রাত দশটা থেকে সকাল আটটার মধ্যে কোন অনলাইন গেম খেলতে পারবে না। আর সাপ্তাহিক কর্মদিবসে প্রতিদিন দেড় ঘন্টার বেশি আর সাপ্তাহিক ছুটি বা অন্য ছুটির দিনে তিন ঘন্টার বেশি গেম খেলতে পারবে না। গত বুধবার চীনা সরকার অনলাইনে গেম খেলার ওপর নতুন নীতিমালা জারি করেছে।

দ্য ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, চীন বিশে^ অনলাইন ভিডিও গেমিং এর দ্বিতীয় বৃহত্তম বাজার। অপ্রাপ্তবয়স্কদের ভিডিও গেমের প্রতি আসক্তি কমাতে চীনা সরকার এই ব্যবস্থা নিয়েছে। নতুন নীতিমালা সব অনলাইন প্ল্যাটফর্মের বেলায় কার্যকর হবে।

অনলাইনে গেম খেলার জন্য সর্বোচ্চ কত টাকা ব্যয় করা যাবে এই বিষয়েও নীতিমালায় টাকার পরিমাণ উল্লেখ করা হয়। ৮ হতে ১৬ বছর বয়সীরা প্রতি মাসে ২০০ ইউয়ান (২৯ মার্কিন ডলার) পর্যন্ত খরচ করতে পারবে, আর যাদের বয়স ১৬ হতে ১৮, তারা দ্বিগুণ খরচ করতে পারবে। যেসব খেলায় টাকা দিতে হয়, যাদের বয়স ৮ বছরের নিচে তারা সেসব খেলা খেলতে পারবে না।

গত বছরও চীনা সরকার গেম খেলার ওপর নিয়ন্ত্রণ আরোপের জন্য একটি নিয়ন্ত্রক সংস্থা গঠন করেছিল। একই বছর চীন নতুন ভিডিও গেম অনুমোদনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বিশ^ স্বাস্থ্য সংস্থা গত বছর প্রথম বারের মতো গেমিং এর প্রতি আসক্তিকে একটি মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত করেছিল। সংস্থাটি একে ‘গেমিং ডিজঅর্ডার’ বলে বর্ণনা করেছিল।

তবে যুক্তরাষ্ট্রের মানসিক বিষয়ক চিকিৎসকদের সংগঠন ‘সাইকিয়াট্রি অ্যাসোসিয়েশন’ এখনো এটিকে কোন স্বাস্থ্য সমস্যা বলে স্বীকৃতি দেয়নি, তারা বলছে, এটি নিয়ে আরও গবেষণা দরকার।

একুশে/এএ