মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

বাবরি মসজিদের রায়ে জয়-পরাজয় দেখা উচিত নয় : মোদি

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ৯, ২০১৯, ৬:০৯ অপরাহ্ণ


নয়াদিল্লি: অযোধ্যার বিতর্কিত বাবরি মসজিদ মামলার রায় বিচারিক প্রক্রিয়ায় জনগণের আস্থা পুনরুদ্ধার করবে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একাধিক টুইট বার্তায় তিনি এসব মন্তব্য করেন।

আজ শনিবার এক টুইটে মোদি লিখেন, ‘মাননীয় সুপ্রিম কোর্ট অযোধ্যা ইস্যুতে রায় দিয়েছেন। রাম ভক্ত হোক বা রহিম ভক্ত হোক, এই রায় কারও পক্ষে জয় বা পরাজয় হিসেবে দেখা উচিত নয়। রাষ্ট্রীয় ভক্তির চেতনা জোরদার করা আমাদের পক্ষে আবশ্যক। শান্তি ও সম্প্রীতি বিরাজ করুক!’

অযোধ্যায় অবস্থিত বিতর্কিত জায়গাটি মন্দির প্রতিষ্ঠার জন্য একটি সরকার পরিচালিত ট্রাস্টকে দেওয়া হবে এবং উত্তর প্রদেশের পবিত্র শহরটিতে একটি গুরুত্বপূর্ণ স্থান মসজিদ প্রতিষ্ঠার জন্য বরাদ্দ দেওয়া হবে বলে সর্বসম্মতিক্রমে সুপ্রিম কোর্ট আজ এ রায় ঘোষণা করেছে। ১৯৯২ সালে অযোধ্যার এই জায়গাটিতে অবস্থিত বাবরি মসজিদ ধ্বংসের পর থেকে গত তিন দশক ধরে হিন্দু-মুসলিম বিরোধ ছড়িয়ে পড়ে গোটা উপমহাদেশে।

এর প্রভাব বাংলাদেশেও পড়েছিল। হিন্দু ধর্মালম্বীদের মতে দেবতা রাম এই জায়গাটিতে জন্ম গ্রহণ করেছিলেন। পরবর্তীতে মুঘল সম্রাট বাবরের শাসনামলে সেখানে মসজিদ তৈরি করা হয়। রায় ঘোষণার পর সহিংসতার আশঙ্কায় সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। কমপক্ষে ১২ হাজার নিরাপত্তা কর্মী অযোধ্যায় প্রেরণ করা হয়েছে। উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্য প্রদেশ,দিল্লি ও রাজস্থানসহ বেশ কয়েকটি রাজ্যে স্কুল-কলেজ বন্ধ রয়েছে।