শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬

দেশ এগিয়ে নিতে হলে ভ্যাট প্রদানের বিকল্প নেই : মেয়র নাছির

প্রকাশিতঃ মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯, ৮:১৩ অপরাহ্ণ


চট্টগ্রাম: দেশ এগিয়ে নিতে হলে ভ্যাট প্রদানের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, দেশকে এগিয়ে নিতে হলে জনগণকে ভ্যাট দিতে হবে। জনগণের ভ্যাটের উপর নির্ভর করে দেশের উন্নয়ন অগ্রগতি। ভ্যাট-ট্যাক্সের মাধ্যমে দেশের ইকোনমি শক্তিশালী হয়। দেশের সামগ্রিক পরিকল্পনা নির্ভর করে ইকোনমির উপর ভিত্তি করে। কাজেই উন্নয়ন পরিকল্পনা, রাজস্ব আয় এবং জনগণ পরস্পর সম্পর্কযুক্ত। জনগণ ভ্যাট কর দিচ্ছে বলেই বাড়ছে রাজস্ব আয়। রাজস্ব আয় বেড়েছে বলেই সরকার উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে। সুতরাং জনগণের ভ্যাট হচ্ছে উন্নয়নের রোড ম্যাপ।

মেয়র বলেন, আমাদের মানসিকতায় পরিবর্তন নিয়ে আসা উচিত। রাষ্ট্র ব্যবসা করে না। তাই জনগণকে ভ্যাট, ট্যাক্স দিতে এগিয়ে আসতে হবে। সরকার বিনামূল্যে বই দিচ্ছে। বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে। জনগণ সুফল পাচ্ছেন।

ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে সেমিনারে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মারগুব আহমেদ, কর অঞ্চল-৩ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ ও নারী উদ্যোক্তা রুহি মোস্তফা বক্তব্য রাখেন।

জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান কক্সবাজারের ওশান প্যারাডাইস, খাগড়াছড়ির ফোর স্টার এন্টারপ্রাইজ ও অরণ্য বিলাস, পটিয়ার বনফুল অ্যান্ড কোম্পানি, ষোলশহরের ব্র্যাক আড়ং, সীতাকুণ্ডের চৌধুরী টি ওয়্যার হাউস ও বান্দরবান সদরের হোটেল হিলভিউ রেসিডেন্সিয়ালকে পুরস্কার প্রদান করা হয়।

স্থানীয় পর্যায়ে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেড, কর্ণফুলীর সুপার পেট্রো কেমিক্যাল লিমিটেড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, এনঅ্যান্ডএন টি ওয়্যারহাউস, এমএম ইস্পাহানি লিমিটেড ও উত্তরা মোটরস লিমিটেডকে পুরস্কৃত করা হয়। বিশেষ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে।

সকালে ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে আগ্রাবাদের সিজিও ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।