শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

মিয়ানমারের বিরুদ্ধে মামলার অন্তর্বর্তী আদেশ ২৩ জানুয়ারি

প্রকাশিতঃ বুধবার, জানুয়ারি ১৫, ২০২০, ২:২৫ অপরাহ্ণ


হেগ: রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দিতে যাচ্ছে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আগামী ২৩ জানুয়ারি এ আদেশ দেবেন তারা।

মার্কিন বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সোমবার গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রণালয়ের টুইটারে এক পোস্টে এ তথ্য জানানো হয়।

গত বছরের ১১ নভেম্বর রোহিঙ্গা গণহত্যা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করেন গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবু বকর তামবাদু।

১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার করা মামলার শুনানি হয়। এই শুনানিতে গাম্বিয়া রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ারমারের সেনাদের নির্যাতন তুলে ধরে। আর মিয়ানমার রোহিঙ্গা নির্যাতনে স্ববিরোধী সাফাই গায়।

আন্তর্জাতিক বিচার আদালতের ওই শুনানিতে বাংলাদেশের প্রতিনিধিরাও অংশ নেন।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর ভয়াবহ নির্যাতন করে মিয়ানমান সেনাবাহিনী। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটায়। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, দমন-পীড়ন থেকে বাঁচতে সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।