শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

ব্রিটেনের ছায়া উপমন্ত্রী হলেন টিউলিপ

প্রকাশিতঃ বুধবার, জানুয়ারি ১৫, ২০২০, ২:৩৬ অপরাহ্ণ


লন্ডন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাত‌নি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ব্রিটেনের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন। বিরোধীদল লেবার পা‌র্টির ছায়া মন্ত্রিসভায় তি‌নি শ্যাডো আর্লি ইয়ার্স মি‌নিস্টার নিযুক্ত হন। এর আগেও তি‌নি এ পদে দা‌য়িত্ব পালন করেন।

ব্রিটেনের নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে টানা তৃতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক টিউলিপ।

এবারের নির্বাচনে ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জনি লুক পেয়েছিলেন ১৩ হাজার ৮৯২ ভোট।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ২০১৫ সালে এই আসন থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বা‌চিত হন। ২০১৭ সালের নির্বাচনে তিনি পুনঃনির্বাচিত হন। এবার তৃতীয়বারের মতো জয়ী হন টিউলিপ।

লন্ডনে জন্ম নেওয়া ক্যা‌রিয়ার প‌লি‌টিশিয়ান টিউলিপ ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে যুক্ত হন ব্রি‌টিশ রাজনীতিতে। এমপি নির্বা‌চিত হওয়ার আগে টিউলিপ ক্যামডেন কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হন। ‌তি‌নি ক্যামডেন কাউন্সিলের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী কাউন্সিলর।

ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ের অর্থনী‌তির অধ্যাপক ড. শ‌ফিক সি‌দ্দিক এবং শেখ রেহানা দম্প‌তির তিন সন্তা‌নের ম‌ধ্যে টিউলিপ দ্বিতীয়।