বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু হয়েছে : ডা. শাহাদাত

প্রকাশিতঃ রবিবার, জানুয়ারি ১৯, ২০২০, ৮:৪১ অপরাহ্ণ


চট্টগ্রাম: বহুদলীয় গণতন্ত্র বিনষ্ট করে গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন।

রোববার সকালে নগরীর বিপ্লব উদ্যানে প্রয়াত রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের পক্ষে পুষ্পস্তবক অর্পণ শেষে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডা. শাহাদাত হোসেন বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের এক উজ্জ্বল নক্ষত্র। স্বাধীনতা উত্তর দুর্ভিক্ষ পীড়িত জনগণ যখন হতাশা আর অনিশ্চয়তায় নিমজ্জিত ঠিক তখনি শহীদ জিয়ার আবির্ভাব ঘটেছিল ধুমকেতুর মত। বহুদলীয় গণতন্ত্রের যে যাত্রা তিনি শুরু করেছিলেন সেটিকে আজকে বিনষ্ট করে গণতন্ত্রের নামে কর্তৃত্ববাদী অপশাসন চালু করা হয়েছে।

তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটকে রেখেছে সরকার। নজিরবিহীন নির্বাচনের পর সুষ্ঠু নির্বাচনকে নির্বাসিত করার মাধ্যমে জনগণকে ক্ষমতাহীন করা হয়েছে। তাই স্বাধীনতা, সার্বভৌমত্ব সুরক্ষা ও গণতন্ত্রের পুনর্জীবন ঘটাতে জাতীয়তাবাদী গণতান্ত্রিক শক্তির এ মুহূর্তে গড়ে তুলতে হবে ইস্পাত কঠিন ঐক্য।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা ও বহুদলীয় গণতন্ত্রেরও প্রতিষ্ঠাতা। দেশের সংকটময় মুহূর্তে ত্রাণ কর্তা হিসেবে তিনি বার বার দেশকে মুক্ত করেছেন। তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন আবার অস্ত্রহাতে যুদ্ধও করেছেন। স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমান’র ভূমিকা ইতিহাসের অংশ। তার শান্তি ও উন্নয়নের রাজনীতি মানুষকে উজ্জ্বীবিত করেছিল।

এদিকে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বাদে আছর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় সংলগ্ন জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর পরিচালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, সিনিয়র যুগ্ম সম্পাদক আলী মর্তুজা খান, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ প্রমুখ।