রবিবার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

বিবিসি’র মহাপরিচালক টনির পদত্যাগের সিদ্ধান্ত

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২০, ২০২০, ৯:৫৯ অপরাহ্ণ

 

যুক্তরাজ্য : ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র মহাপরিচালকের দায়িত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন লর্ড টনি হল।

বার্তা সংস্থা গার্ডিয়ান জানায়, ২০১২ সালের নভেম্বরে তৎকালীন বিবিসি’র মহাপরিচালক জর্জ এনটুইসেলের পদত্যাগের পর এ পদে আসীন হয়েছিলেন বিবিসি’র বার্তা বিভাগের সাবেক পরিচালক এবং রয়েল অপেরা হাউজের নির্বাহী প্রধান লর্ড টনি হল।

চলতি বছরের গ্রীষ্মেই তিনি পদত্যাগ করবেন। সহকর্মীদের উদ্দেশে পাঠানো এক ই-মেইলে তিনি পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান। চিঠিতে তিনি লিখেন, ‘আমি মনের কথা শুনলে কখনো পদত্যাগ করতে চাইতাম না।’

চিঠিতে টনি আরো লেখেন, তার বিশ্বাস, যে সময় মহাপরিচালক হয়েছিলেন তখনকার তুলনায় এখন তিনি বিবিসি’কে অনেক বেশি শক্তিশালী অবস্থানে রেখে বিদায় নেবেন।

বিবিসি’র একটি জনপ্রিয় আলোচনা অনুষ্ঠানে যুক্তরাজ্যের একজন জ্যেষ্ঠ রাজনীতিবিদকে ভুল করে শিশু যৌন নিপীড়নকারীর তকমা দিয়ে সংবাদ পরিবেশনের অভিযোগ স্বীকার করে নিয়ে দায়িত্ব নেওয়ার মাত্র ৫৮ দিনের মাথায় পদত্যাগ করেছিলেন সাবেক মহাপরিচালক এনটুইসেল।

এবার তার উত্তরসূরিও ইংল্যান্ডের নারী-পুরুষের মজুরিতে বৈষম্য, রাজনৈতিক পক্ষপাতদুষ্টতা এবং পেনশনারদের ফ্রি টিভি লাইসেন্স বন্ধের বিতর্কিত সিদ্ধান্তের মতো চলমান কিছু সমস্যার মধ্যেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

বিবিসি’র চেয়ারম্যান ডেভিড ক্লেমেন্তি জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিজ্ঞাপন দিয়ে মহাপরিচালক পদে নতুন লোক খোঁজা শুরু হবে।

তিনি বলেন, টনি বিবিসি মহাপরিচালক হিসাবে যুক্তরাজ্যসহ এর বাইরেও সৃজনশীল, উদ্যমী নেতৃত্ব দিয়েছেন এবং সাত বছর তাকে পেয়ে জন্য বিবিসি ধন্য।

একুশে/এএ