শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

ইরানের পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টা করে যাচ্ছে চীন

প্রকাশিতঃ মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০, ৮:৪২ পূর্বাহ্ণ


চীন: চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, তার দেশ ছয় জাতিগোষঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষার লক্ষে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।

পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য রাশিয়া সম্প্রতি এতে স্বাক্ষরকারী দেশগুলোকে বৈঠকে বসার যে আহ্বান জানিয়েছে সেকথা উল্লেখ করে তিনি বলেন, পশ্চিম এশিয়ায় উত্তেজনা প্রশমন এবং পরমাণু সমঝোতা রক্ষা করার যেকোনো উদ্যোগকে বেইজিং স্বাগত জানাবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেইজিংয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে আরো বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশ হিসেবে রাশিয়া ও চীন এ সমঝোতা রক্ষার লক্ষ্যে সব ধরনের প্রচেষ্টা চালাবে।

গেং শুয়াং বলেন, পরমাণু সমঝোতা একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চুক্তি যা জাতিসংঘ নিরাপত্তা সংস্থায় অনুমোদিত হয়েছে। এই সমঝোতা মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও তিনি মন্তব্য করেন।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পালন করতে ব্যর্থতার জের ধরে এটি নিয়ে যখন অচলাবস্থা সৃষ্টি হয়েছে তখন চীনা মুখপাত্র তার দেশের এ অবস্থান তুলে ধরেন।