বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

দুই শিক্ষা প্রতিষ্ঠানের ভবন উদ্বোধন করলেন মেয়র নাছির

প্রকাশিতঃ রবিবার, জানুয়ারি ২৬, ২০২০, ১০:১৫ অপরাহ্ণ

চট্টগ্রাম : হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যলয়ের নতুন ভবনসহ শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও পাঠানটুলি সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

আজ রোববার (২৬ জানুয়ারি) বিকেলে পৃথক সময়ে ফলক উম্মোাচন করেন সিটি মেয়র। জাইকার অর্থায়নে এই বিদ্যালয় দু’টির নতুন ভবন নির্মিত হয়।

অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত নতুন ভবন দুটি নির্মাণে ব্যয় হয়েছে ১২কোটি ৫২লাখ ৮৫হাজার টাকা। তন্মধ্যে হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেরেশন ৬তলা বিশিষ্ট ভবন নির্মাণে ৭কোটি ২৩লাখ ৩৬হাজার আর পাঠানটুলী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে জন্য ভবন নির্মাণে ৫ কোটি ২৯লাখ ৪৯ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে ।

নতুন ভবন উদ্বোধন উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে পৃথক পৃথক সমাবেশে সিটি মেয়র বলেন, চসিকের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ছিল। আমি দায়িত্ব গ্রহণ করার পর থেকে কর্পোরেশনের নিজস্ব অর্থায়নের পাশাপাশি শিক্ষা প্রকৌশল ও জাইকা’র অর্থায়নে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মানসম্মাত ও আধুনিকায়নের কাজ করছি। এর মাধ্যমে কর্পোরেশনের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা পর্যাপ্ত আলো বাতাসের মাধ্যমে স্বাস্থ্যসম্মত পরিবেশে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে।

মেয়র বলেন, মানুষের ভেতরে যে সুপ্ত প্রতিভা, সম্ভাবনা লুকিয়ে থাকে তা শক্তিতে রূপান্তরের মাধ্যম হচ্ছে শিক্ষা। সেই শিক্ষার আলো সমাজকে আলোকিত করতে পারে। এ লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

মেয়র আরো বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরবাসীর সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য বিশ্ববিদ্যালয়, স্নাতক ডিগ্রি ক্লাশ ও অর্ধশতাধিক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে। নগরবাসীর ট্যাক্সের টাকা দিয়েই এই শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিচালিত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে মেয়র পাঠানটুলী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা প্রদানসহ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করে।

পাঠানটুলী সি.ক বালক উচ্চ বিদ্যালয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. আবদুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত কাউন্সিলর ফেরদৌসী আকবর, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান শিক্ষক আশরাফুল আলম।

এসময় অন্যান্যদের আরো উপস্থিত ছিলেন চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, জাইকার কনসালটেন্ট মাহবুব আলম, চসিক নির্বাহী প্রকৌশলী বিপ্লব দাশ, সহকারি প্রকৌশলী মজিবুল হায়দার।

হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ২৪ হাজার বর্গফুট ও পাঠানটুলি সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় ২২ হাজার ৮শত বর্গফুটের আয়তনের মধ্যে নবনির্মিত ভবনে রয়েছে পার্কিং, ৬০ হাজার লিটার বিশিষ্ট বিশুদ্ধ পানীয় জলের রেইন ওয়াটার হার্ভেজিং প্লান্ট, দুর্যোগকালীন সময়ে নিরাপদে প্রতিবন্ধী এবং গবাধি পশুর অস্থায়ী আশ্রয়কেন্দ্র, কেন্টিন, প্রশাসনিক কক্ষ, আধুনিক শ্রেণি কক্ষ, অধ্যক্ষ রুম ও শিক্ষক রুম, টয়লেট ব্লক, ১৬ জন ধারণ ক্ষমতা সম্পন্ন লিফট এবং আধুনিক শীততাপ নিয়ন্ত্রিত বিজ্ঞানাগার (পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিদ্যা), কম্পিউটার ল্যাব, লাইব্রেরি, ১ শয্যা বিশিষ্ট ফাস্টএইড মেডিকেল রুম, ২ কেবি বিশিষ্ট জেনারেটর, ১২শ ওয়ার্ট বিশিষ্ট সেলার বাতি, মিলনায়তন, একাউন্টস্, ইনডোর গেমসহ সুপ্রশস্ত বারান্দা বহুমুখী সুযোগ সুবিধা।

একুশে/এএ