বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

সংলাপে বসার চেষ্টা ‘অলীক কল্পনা’ : ট্রাম্পকে জারিফ

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২৭, ২০২০, ১০:১৪ পূর্বাহ্ণ


তেহরান: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ওয়াশিংটন তেহরানের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপে বসার যে চেষ্টা করছে তা ‘অলীক কল্পনা’ ছাড়া আর কিছু নয়। তিনি রোববার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে এ মন্তব্য করেন।

বার্তায় জারিফ বলেন, একমাত্র ছয় জাতিগোষ্ঠীর কাঠামোর আওতায় আলোচনা হবে এবং তাও আবার ২০১৭ সাল পূর্ববর্তী অবস্থায় ফিরে গেলে তবেই তা সম্ভব।

তেহরানের ওপর থেকে ওয়াশিংটন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরান আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত বলে ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তা প্রকাশ করার পর জারিফ এ মন্তব্য করলেন।ট্রাম্প অবশ্য তার গতকালের ওই হাস্যকর টুইটে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি নাকচ করে দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত প্রায় এক বছর ধরে ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে বহুবার বক্তব্য দিয়েছেন।ট্রাম্প এমন সময় এ আগ্রহ প্রকাশ করছেন যখন তিনি আমেরিকাকে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নিয়েছেন।

ইরান বহুবার বলেছে, দেশটি আলোচনার টেবিল থেকে সরে যায়নি; কাজেই ইরানের ফিরে আসার প্রশ্ন নেই। আমেরিকা যেহেতু পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে কাজেই তাকে আগে এই সমঝোতায় ফিরে আসতে হবে এবং তারপর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে একসঙ্গে ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারবে।