বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

দুই দাবিতে বৃহস্পতিবার প্রাইম মুভার শ্রমিকদের কর্মবিরতির ডাক

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২৭, ২০২০, ২:৩৩ অপরাহ্ণ


চট্টগ্রাম: ২৮২ জন চালককে ভারী লাইসেন্স প্রদান এবং প্রাইম মুভার (কনটেইনার পরিবহনকারী লম্বা দৈর্ঘ্যের গাড়ি) চালক ও শ্রমিকদের নিয়োগপত্র দেয়ার দাবিতে আগামী বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ২৪ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন।

সোমবার বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

লিখিত বক্তব্যে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আবু বক্কর ছিদ্দীকি বলেন, সারাদেশে মোট ৭ হাজার ৮৫০টি প্রাইম মুভার ও ট্রেইলার রয়েছে। এসব প্রাইম মুভার ও ট্রেইলারে কর্মরত আছেন ১৫ হাজার ৭৮০ জন চালক ও শ্রমিক। এর মধ্যে এক-তৃতীয়াংশ চালকের ভারী লাইসেন্স নেই। অনেকে ১০-১২ বছর ধরে প্রাইম মুভার চালালেও আমলাতান্ত্রিক জটিলতা ও দুর্নীতির কারণে তারা ভারী লাইসেন্স পাচ্ছেন না। এ অবস্থায় তারা পুলিশি হয়রানি ও তাদের চাঁদাবাজির শিকার হচ্ছেন।

৭২ ঘণ্টার মধ্যে দাবি মেনে না নিলে আগামী ৩০ জানুয়ারি সকাল ৬টা থেকে ৩১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দেন তিনি।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুছা বলেন, এখনো ৭২ ঘণ্টা বাকি আছে তাই মালিকেরা শ্রমিকদের নিয়োগপত্র ও ২৮২ চালকের পরীক্ষা নিয়ে তাদের ভারী লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নিতে পারে। অন্যথায় ৩০ জানুয়ারি কর্মবিরতির পরে চট্টগ্রামের পাঁচ জেলার সকল শ্রমিক সংগঠন নিয়ে আরও বড় কর্মসূচি ঘোষণা দেবে শ্রমিক ফেডারেশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রুহুল আমীন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অলি আহমদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলা সভাপতি মো. মসিউদ্দৌলা, চট্টগ্রাম ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শফিকুর রহমান, সাধারণ সম্পাদক আবদুস সবুর প্রমুখ।