শিগগিরই ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র কবর রচিত হবে: ফিলিস্তিনি প্রধানমন্ত্রী


পার্সটুডে: ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মুহাম্মাদ এশতায়িহ বলেছেন, শিগগিরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র কবর রচিত হবে।

তিনি রোববার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন। ডিল অব দ্যা সেঞ্চুরির তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, এটি কোনো মধ্যস্থতাকারীর পক্ষ থেকে উত্থাপিত কোনো পরিকল্পনা নয় বরং ডোনাল্ড ট্রাম্প ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত একটি দ্বিপকষীয় সমঝোতা। কাজেই এটি মানতে ফিলিস্তিনিরা বাধ্য নয়।

মার্কিন প্রেসিডেন্ট গত ২৮ জানুয়ারি হোয়াইট হাউজে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ উত্থাপন করেন। এ সময় তার পাশে উপস্থিত ছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মূলত ফিলিস্তিনি ইস্যুকে চিরতরে বিশ্বের রাজনীতি থেকে মুছে ফেলার উদ্দেশ্যে দাম্ভিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পরিকল্পনা উত্থাপন করেছেন। সৌদি আরব’সহ কয়েকটি আরব দেশের সহযোগিতা ও সম্মতিতে এ পরিকল্পনা তৈরি করা হয়েছে। তবে ফিলিস্তিনের সকল রাজনৈতিক দল ও প্রতিরোধ সংগঠন এ পরিকল্পনা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

এ পরিকল্পনায় মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসিজদের শহর বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন এবং ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সংগ্রাম করার অধিকার কেড়ে নেয়া হয়েছে। এ ছাড়া, এই পরিকল্পনায় জর্দান নদীর পশ্চিত তীরের শতকরা ৩০ ভাগ ভূমি ইসরাইলকে দিয়ে দেয়ার কথা বলা হয়েছে।