শনিবার, ১১ এপ্রিল ২০২০, ২৮ চৈত্র ১৪২৬

চট্টগ্রাম কারাগারে কয়েদির মৃত্যু, চিকিৎসায় অবহেলার অভিযোগ

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০, ১২:৪৭ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে যথাযথ চিকিৎসা না পেয়ে সাজাপ্রাপ্ত এক কয়েদির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে হারুন অর রশীদকে (৫৮) দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মৃত হারুন অর রশীদ (৫৮) রাউজান উপজেলার উত্তর গুজরা এলাকার গোলাম হোসেনের ছেলে। তিনি দুটি মামলার সাজাপ্রাপ্ত ছিলেন। একটি মামলায় তার ১০ বছরের কারাদণ্ড এবং আরেকটি মামলায় ছয় মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা হয়।

গত বছরের ৬ নভেম্বর কারাগারে হারুন। তার আত্মীয় পিয়ার মাহমুদ চৌধুরীর অভিযোগ করে বলেন, হারুনের হৃদরোগ ছিল। এরপরও কারা কর্তৃপক্ষ যথাযথ চিকিৎসা দেয়নি। পরিবারের পক্ষ থেকে ওষুধ নেয়া হলেও কারা কর্তৃপক্ষ সেগুলো তাকে দিতে দেয়নি।

কারাগারের ডেপুটি জেলার মোহাম্মদ জামাল হোসেন বলেন, মঙ্গলবার বিকাল ৫টা ৪৮ মিনিটের দিকে অসুস্থ হলে হারুনকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

চিকিৎসায় অবহেলার অভিযোগ অস্বীকার করে ডেপুটি জেলার জামাল বলেন, কারাগারে সব ধরনের ওষুধ রয়েছে। এরপরও যদি কোনো ওষুধ পাওয়া না যায় তখন স্বজনদের কাছ থেকে নেয়া হয়।