বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

নিরব-নিস্তব্ধ চট্টগ্রাম

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০, ১০:২৩ পূর্বাহ্ণ


চট্টগ্রাম : করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে আজ থেকে বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন। এতে নিরব-নিস্তব্ধতা বিরাজ করছে চট্টগ্রাম নগরে।

বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম নগরীর সড়কগুলোতে যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। রাস্তায় মানুষ নেই বললেই চলে। চট্টগ্রাম থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

সকাল থেকে নগরের বহদ্দারহাট, জিইসি, লালখানবাজার, টাইগারপাস, দেওয়ানহাট, আগ্রাবাদ এলাকায় জরুরি পণ্যবাহী গাড়িও খুব কম চোখে পড়ছে। যদিও ট্রাক, কভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ- লকডাউনের নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এদিকে চট্টগ্রামসহ সারা দেশে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচল মঙ্গলবার থেকেই বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। বাংলাদেশ রেলওয়েও মঙ্গলবার থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে।

করোনাভাইরাস আক্রমণের শুরুর দিকে চট্টগ্রাম নগরীতে নির্দেশনা মানতে নগরবাসীর অবহেলা দেখা গেলেও এখন পরিস্থিতি একেবারে ভিন্ন। অনেকটাই সচেতন হয়ে উঠেছেন সব শ্রেণি-পেশার লোকজন।

গতকাল বুধবার থেকেই নগরের সড়ক, অলি-গলিতে টহল দেওয়া ছাড়াও সচেতনতামূলক মাইকিং এবং সিভিল প্রশাসনের কাজে সহায়তা করছেন সেনাবাহিনীর সদস্যরা।

বহদ্দারহাটের মুদি ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, ক্রেতার সংখ্যা খুবই কম। গতকাল বুধবার বিকেল থেকে ক্রেতার উপস্থিতি কমতে শুরু করে।

এদিকে নগরীর প্রত্যেক এলাকায় মসজিদ থেকে আযানের আগে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে জনগণকে সচেতনতার বার্তা দেওয়ার নির্দেশনা দিয়েছে পুলিশ। সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান জনস্বার্থে এই নির্দেশনা দিয়েছেন।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক বলেন, বাসায় অবস্থান করা, নিরাপদ দূরত্বে থাকা, মাস্ক-পরিচ্ছন্ন সামগ্রী ব্যবহার করার বিষয়ে মানুষকে সচেতন করার কাজ অব্যাহত রেখেছে পুলিশ।