সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

সরবরাহ চেইন স্বাভাবিক, পণ্যবাহী ট্রেন-গাড়ি চলছে

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০, ১১:১২ পূর্বাহ্ণ


চট্টগ্রাম : করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সঙ্কটকালীন এই পরিস্থিতিতেও পণ্যবাহী ট্রেন-গাড়ি চলাচল করছে। এতে পণ্য সরবরাহ চেইন স্বাভাবিক রয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ জানান, সকল যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকলেও কন্টেনারবাহী ট্রেন চলাচল বেড়েছে। চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা আইসিডিতে পণ্য পরিবহন চলছে। এই কারণে মালামাল পরিবহনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা পালাক্রমে কাজ করছেন। খোলা রয়েছে প্রতিটি স্টেশনও।

আজ থেকে শুরু হওয়া সাধারণ ছুটিতেও পরিবহনসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ডিউটি করতে হবে বলেও জানান তিনি।

এদিকে আজ থেকে ১০ দিনের ছুটি চলাকালীন চট্টগ্রাম বন্দরের পরিচালনা কার্যক্রম স্বাভাবিক থাকবে। তবে এ সময় জাহাজ থেকে পণ্য খালাস হলেও সব পণ্য ছাড়িয়ে নেওয়ার সুযোগ থাকবে না। শুধু নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও সেবাসামগ্রী শুল্কায়ন করে খালাস করা যাবে। এ সময়ে রপ্তানি কার্যক্রম সচল থাকবে।

এই সময়ে প্রতিদিন বন্দর থেকে পণ্য পরিবহন করবে রেলওয়ে। গতকাল সিআরবিতে অনেকেই অফিস করেছেন। মালামাল পরিবহনের ট্রেন পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা পালাক্রমে কাজ করছেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত মঙ্গলবার এক ভিডিও বার্তায় জানান, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সারাদেশে সব গণপরিবহন ‘লকডাউন করার’ সিদ্ধান্ত হয়েছে। ট্রাক, কভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন- এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

প্রসঙ্গত, কার্যত অবরুদ্ধ দশার মধ্যে বাজারে অনেক পণ্যের দাম বেড়ে গেছে। এ প্রেক্ষিতে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। দেশের অভ্যন্তরে এবং বাইরের সঙ্গে সরবরাহ চেইন অটুট রয়েছে। অযৌক্তিকভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি করবেন না। জনগণের দুর্ভোগ বাড়াবেন না। সর্বত্র বাজার মনিটরিং-এর ব্যবস্থা করা হয়েছে।”