শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রধানমন্ত্রীর নির্দেশ পালনে বড় বাধা ‘মশা’!

প্রকাশিতঃ সোমবার, মার্চ ৩০, ২০২০, ১:৩৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম : ফেসবুক লাইভে এসে নাগরিকদের দুর্ভোগের কথা শুনলেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (২৮ মার্চ) রাতে উত্তর কাট্টলীস্থ নিজ বাসভবন থেকে নিজস্ব ফেসবুক পেইজের লাইভে সংযুক্ত হয়ে নগরবাসীর দুর্ভোগের কথা শোনেন তিনি।

এ সময় সুজন বলেন, সারাবিশ্বের মতো বাংলাদেশও একটি কঠিন পরিস্থিতি অতিক্রম করছে বর্তমান সময়ে। করোনা ভাইরাস নামক একটি অশরীরী বস্তুর সাথে যুদ্ধ করছে সারাবিশ্ব। পৃথিবীর সব প্রাণচাঞ্চল্য আজ থমকে দাঁড়িয়েছে।

এ ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশিত বাড়িতে থাকার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, করোনাভাইরাসটি এমন একটি ভাইরাস যা মানুষের সংস্পর্শে ছড়ায়। আমরা যদি সবাই নিজ নিজ দায়িত্বে বাড়িতে থাকি, সচেতন থাকি, পরিস্কার-পরিচ্ছন্ন থাকি, নিয়মিত সাবান দিয়ে হাত পরিস্কার করি, সামাজিক দূরত্ব বজায় রাখি, তবেই এ ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে পারবো।

ফেসবুক লাইভে নাগরিকগণ জনদুর্ভোগ লাঘবে নাগরিক উদ্যোগের ধারাবাহিক সচেতনতার কথা স্মরণ করিয়ে দিয়ে বর্তমান পরিস্থিতিতে জনদুর্ভোগের কথা শুনতে ফেসবুক লাইভে আসায় সুজনকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

লাইভে অংশ নেয়া লোকজন পরিবর্তিত পরিস্থিতিতে বিভিন্ন সেবাসংস্থার সৃষ্ট দুর্ভোগের কথা সুজনকে জানান। বিশেষ করে নগরজুড়ে মশার উৎপাত, লোডশেডিং, ওয়াসার অনিয়মিত পানি সরবরাহ, গ্যাসের দুস্প্রাপ্যতা এবং পরিস্কার-পরিচ্ছন্নতার ভোগান্তি বিষয়ে অবহিত করেন। দীর্ঘ প্রায় সাড়ে ৪৩ মিনিটের লাইভে তিনি বিভিন্ন বিষয়ে খোলামেলা বক্তব্য দেন।

তিনি বলেন, বর্তমান সময়ে প্রধানমন্ত্রী নির্দেশিত বাড়িতে থাকার পথে প্রধান অন্তরায় হচ্ছে মশার কামড়। সন্ধ্যা হতে না হতেই মশার কামড়ে জনজীবন অস্থির হয়ে পড়েছে। মসজিদ, মন্দির, প্যাগোডা কিংবা গির্জা কোথায় নেই মশা? বিশেষ করে নগরীর নিম্ন আয়ের মানুষজনের আবাসস্থলে মশার উৎপাত লক্ষ্য করার মতো। বিভিন্ন নালা, নর্দমা, খালগুলো ভরাটের ফলে পানির স্বাভাবিক গতি প্রবাহ বাধাগ্রস্ত হয়ে মশার প্রজণন কেন্দ্রে পরিণত হয়েছে।

এ থেকে নগরবাসীকে রক্ষা করতে ময়লা আবর্জনাসমূহ দ্রুততার সাথে অপসারণ করতে মেয়রের প্রতি আহ্বান জানান সুজন।

এছাড়া নগরের যে সব এলাকায় গ্যাসের চাপ অপর্যাপ্ত সেসব এলাকায় গ্যাসের চাপ বৃদ্ধি করে সরবরাহ নিশ্চিত করার জন্য কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের এমডি’র হস্তক্ষেপ কামনা করেন সুজন।

আগামি ৩১ মার্চ (মঙ্গলবার) রাত ৮টায় পুনরায় ফেসবুক লাইভে এসে নাগরিকদের দুর্ভোগের কথা শুনবেন এবং নগরবাসীকে যে কোনো ধরনের দুর্যোগ কিংবা ভোগান্তিতে নাগরিক উদ্যোগের ফেইসবুক পেইজ Nagorik Uddog Chattogram অথবা ০১৭৭২-৫০০৭০০ এই নাম্বারে জানানোর জন্য নগরবাসীর প্রতি খোরশেদ আলম সুজন অনুরোধ জানিয়েছেন।