সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালেও পিপিই সরবরাহ করা হবে : জেলা প্রশাসক

প্রকাশিতঃ শুক্রবার, এপ্রিল ৩, ২০২০, ৮:০১ অপরাহ্ণ


চট্টগ্রাম : শুধু সরকারি হাসপাতাল নয়, বেসরকারি হাসপাতালেও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সরবরাহ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন।

শুক্রবার চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা সংক্রান্ত জেলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, করোনা মহামারীর এই সময়ে বাংলাদেশের অন্যতম বড় ইস্যু পিপিই। যেটা নিয়ে অনেক কথা, লেখালেখি, সংবাদ প্রচারিত হয়েছে। চীন থেকে পিপিই আমাদের দেশে পৌঁছেছে। পাশাপাশি আমাদের দেশের শিল্পপতিরাও এগিয়ে আসছেন। আজকে তারই উদাহরণ হিসেবে এস.আলম গ্রুপের পক্ষ থেকে ২ হাজার পিপিই দেয়া হয়েছে।

তিনি বলেন, এসব পিপিই চট্টগ্রামের চিকিৎসকদের চিকিৎসা প্রদানে সহায়তা করবে। যেসব চিকিৎসক পিপিই না থাকার কারণে চিকিৎসা দিতে ভয় পাচ্ছেন, তাদের ভয় আর থাকবে না। শুধু সরকারি হাসপাতাল নয়, বেসরকারি হাসপাতালেও পিপিই সরবরাহ করা হবে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি প্রতিটি হাসপাতালে পিপিই পরে চিকিৎসকরা চিকিৎসা দিতে পারবেন।

জেলা প্রশাসক আরো বলেন, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে হলে রাস্তায় বের হওয়া যাবেনা, ঘরেই থাকতে হবে। অন্যকেও ঘর থেকে বের না হতে উদ্বুদ্ধ করতে হবে। সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। চায়ের দোকান খোলা রাখা যাবেনা। যেখানে যেখানে আড্ডা হয় সেগুলো বন্ধ করতে প্রত্যেক উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেয়া হয়েছে।

আইন অমান্য করে কেউ ঘর থেকে বের হলে স্থানীয় প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী যৌথভাবে আইনানুগ ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) একেএম এমরান ভূইয়া, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, জেলার এনএসআই’র যুগ্ম পরিচালক শরীফুল হাসান, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ শহীদুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শহীদুল ইসলাম ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া প্রমুখ।