রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

করোনা ইস্যুতে শুরু হলো সাউথ এশিয়া ইয়ুথ রেসিলিয়েন্স ভার্চুয়াল সম্মেলন

প্রকাশিতঃ ১৬ এপ্রিল ২০২০ | ৬:৩০ অপরাহ্ন

ঢাকা : বিশ্বের বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে তরুণদের আরো নিবিড়ভাবে ধারণা দিতে বিওয়াইএলসি আন্তর্জাতিক ব্যক্তিত্বদের নিয়ে আয়োজন করছে সাউথ এশিয়া ইয়ুথ রেসিলিয়েন্স সামিট ২০২০।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী সম্মেলনটি চলবে ১৮ এপ্রলি পর্যন্ত। নির্ধারিত সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ZOOM ও ফেসবুকে লাইভ দেখানো হবে সম্মেলনের গুরুত্বপূর্ণ পর্বগুলো।

সারা বিশ্ব থেকে বিশেষজ্ঞ এবং তাদের সমন্বয়ে গঠিত প্যানেলিস্টদের নিয়ে আয়োজিত হচ্ছে এই ভার্চুয়াল সম্মেলনটি। কীভাবে এখনকার তরুণ সমাজ কোভিড-১৯ মহামারি এবং এর পরবর্তী পরিবর্তনগুলোর সাথে খাপ খাইয়ে নিতে পারবে সে সম্পর্কে দিক নির্দেশনা দেওয়া হবে এই সম্মেলনে।

তিন দিনের প্রতিটি সেশনে কীভাবে দক্ষিণ এশিয়ার তরুণরা নিজেদের বিভিন্ন দক্ষতা উন্নয়নের মাধ্যমে এই মহামারির কারণে বর্তমান সময়ে সৃষ্ট সমস্যাগুলো সমাধান করতে পারে এবং বিশ্বকে সামনে এগিয়ে নিতে পারে তা নিয়ে বিশেষজ্ঞরা তাদের আলোচনায় আলোকপাত করবেন।

এছাড়াও, সংকটকালীন সময়ে স্থিতিশীল থাকার লক্ষ্যে তরুণ নেতৃত্ব ও মহামারী পরবর্তী বিশ্বে দক্ষিণ এশিয়ার অনট্রাপ্রেনিউরিয়াল ইকোসিস্টেম কেমন হতে পারে তা নিয়ে একাধিক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

উক্ত সামিটে মূল বক্তাদের মধ্যে রয়েছেন হার্ভার্ড কেনেডি স্কুল এর সেন্টার ফর পাবলিক লিডারশিপ এর প্রতিষ্ঠাতা, অধ্যাপক রোনাল্ড হাইফেজ; হার্ভার্ড বিজনেস স্কুলের জর্জ পাওলো লেমান অধ্যাপক, তরুণ খান্না বিশ্বের শীর্ষস্থানীয় চিকিৎসা প্রযুক্তি সংস্থা মেডট্রনিকের চেয়ারম্যান ও সিইও এবং ইনটেল বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশি বংশোদ্ভূত ওমর ইশরাক।