রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার ভারতে আটকে পড়াদের আনবে ইউএস-বাংলা

প্রকাশিতঃ ১৭ এপ্রিল ২০২০ | ৮:৫৫ অপরাহ্ন


ঢাকা : নভেল করোনাভাইরাসের কারণে ফ্লাইট বন্ধ হওয়ায় ভারতে আটকা পড়েছেন অন্তত এক হাজার বাংলাদেশি। তাদের বেশিরভাগই সেদেশে গিয়েছিলেন চিকিৎসা নিতে। আটকে পড়া এই বাংলাদেশিদের ফিরিয়ে আনতে ঢাকা থেকে চেন্নাই ও কলকাতায় ৮টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স।

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে থাইল্যান্ডের ব্যাংককে চিকিৎসা নিতে এবং পর্যটক হিসেবে গিয়ে আটকা পড়া ৪৮ বাংলাদেশিকে ফিরিয়ে এনেছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট।

ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৮ যাত্রী ও এক বাংলাদেশির মৃতদেহ নিয়ে ফ্লাইটটি শুক্রবার বিকাল ৪টা ২০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ইউএস-বাংলা করোনাভাইরাসের দুর্যোগের সময়ে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে এ প্রথম কোনো বিশেষ ফ্লাইট পরিচালনা করল বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এছাড়া, প্রতিষ্ঠানটি আগামী ২০ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত চেন্নাই থেকে ঢাকায় মোট ৬টি এবং ২১ ও ২৩ এপ্রিল কলকাতা থেকে ঢাকায় দুটি ফ্লাইট পরিচালনা করবে।

দুটি রুটেই ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনার সিদ্বান্ত নিয়েছে ইউএস-বাংলা। চেন্নাই থেকে দুপুর সোয়া ১২টায় এবং কলকাতা থেকে বেলা সাড়ে ১১টায় ফ্লাইটগুলো ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

ইউএস-বাংলাই একমাত্র বাংলাদেশি এয়ারলাইন্স যা সপ্তাহে প্রতি শনিবার একটি ঢাকা-গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া দুর্যোগের সময়ে ইউএস-বাংলাকে যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা ছাড়াও কার্গো ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

বিশেষ ফ্লাইটগুলোতে শুধুমাত্র বাংলাদেশিরাই ভ্রমণ করতে পারবে।