সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘চীনের পুতুল’ : ট্রাম্প

প্রকাশিতঃ মঙ্গলবার, মে ১৯, ২০২০, ১২:৩৪ অপরাহ্ণ


ওয়াশিংটন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার জাতিসংঘ স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) চীনের ‘পুতুল’ হিসেবে অভিহিত করেন এবং নিশ্চিত করে বলেন যে তিনি এ সংস্থাকে যুক্তরাষ্ট্রের সহায়তা হ্রাস অথবা বাতিলের কথা বিবেচনা করছেন। খবর এএফপি’র।

হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, ‘তারা চীনের হাতের পুতুল এবং দেশটির প্রতি সহানুভূতিশীল ।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বার্ষিক প্রায় ৪৫ কোটি ডলার সহায়তা প্রদান করে, যা বিশ্বের অন্য যেকোন দেশের তুলনায় বেশি। সে অনুযায়ী ‘আমাদেরকে’ মূল্যায়ন না করায় সংস্থাটির অর্থ সহায়তা কর্তনের পরিকল্পনা করা হচ্ছে।

ডব্লিউএইচও’র ব্যাপারে তিনি বলেন, ‘সংস্থাটি আমাদেরকে অনেকগুলো খারাপ পরামর্শ দিয়েছে।’

করোনাভাইরাস চীন থেকে শুরু হয়ে তা দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর সংস্থাটি তার প্রথম বার্ষিক সম্মেলন করার প্রেক্ষাপটে ট্রাম্প এমন কথা বললেন। কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্ব অর্থনীতি চরম ধসের মুখে পড়েছে এবং এ ভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত ৩ লাখ ১৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। এসব প্রাণহানির প্রায় এক-তৃতীয়াংশ ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ট্রাম্প বলেন, চীন বছরে কেবলমাত্র ৪ কোটি ডলার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দেয়। যুক্তরাষ্ট্রের ৪৫ কোটি ডলারের সহায়তাও ৪ কোটি ডলারে কমিয়ে আনার কথা বলা হচ্ছে, কিন্ত অনেকের মতে এটা খুব বেশি হয়ে যাবে।