শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

১৫ দেশের ৮৩ তাবলিগ সদস্যের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে দিল্লি পুলিশ

প্রকাশিতঃ মঙ্গলবার, মে ২৬, ২০২০, ৯:০৭ অপরাহ্ণ


নয়াদিল্লি : ভারতের দিল্লি পুলিশ ১৫ টি দেশের ৮৩ তাবলিগ জামাত সদস্যের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিচ্ছে। আজ (মঙ্গলবার) গণমাধ্যমে ওই তথ্য প্রকাশ্যে এসেছে।

দিল্লি পুলিশের এক শীর্ষ কর্মকর্তা বলেন, যেসব দেশের নাগরিকদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেওয়া হচ্ছে তাদের মধ্যে সৌদি আরব, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউক্রেন, ফিলিপাইন, ব্রাজিল, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, রাশিয়া, মরক্কো, ফ্রান্স, মিশর, মালয়েশিয়া, তিউনিসিয়া এবং জর্ডানের নাগরিকরা অন্তর্ভুক্ত রয়েছেন।

এদের সকলের বিরুদ্ধে বিদেশি আইনে চার্জশিট দেওয়া হচ্ছে। তাদের সকলের বিরুদ্ধে ভিসা শর্ত লঙ্ঘনের অভিযোগ রয়েছে। এসব নাগরিক ভারতের দিল্লির নিজামুদ্দিনে তাবলিগি মারকাজের জামাতে যোগ দিতে এসেছিলেন।

বিদেশি ওই নাগরিকদের বিরুদ্ধে অভিযোগ, তারা ভিসার শর্ত লঙ্ঘন করেছেন এবং সরকারকে সঠিক তথ্য দেননি। সেজন্য তাদের সকলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এই সমস্ত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদের সময় এদের অনেকে মেনে নিয়েছেন যে তারা সরকারকে যে তথ্য দিয়েছিল তা সঠিক ছিল না।

দিল্লি পুলিশের শীর্ষ কর্মকর্তার মতে, ওই মামলার চার্জশিট পর্ব শুরু হয়েছে এবং আগামী দিনগুলোতে অনেক অভিযোগপত্র আদালতে পেশ করা হবে।

আজ (মঙ্গলবার) হিন্দি টিভি চ্যানেল ‘আজতক’-এর ওয়েবসাইটে প্রকাশ, অভিযুক্তদের বিরুদ্ধে বিদেশী আইন, মহামারী রোগ আইন ও দুর্যোগ আইনে মামলা করা হয়েছে। সাকেত আদালত আগামী ১২ জুন চার্জশিটের বিষয়টি গ্রহণ করবে এবং শুনানি করবে।

ভারতে করোনা সংক্রমণের মধ্যে গত মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিনে এক কর্মসূচিতে তাবলিগি জামাতের মারকাজ সদর দফতরে অনেক বিদেশী নাগরিক ছিলেন এবং তাদের অনেকেই ভারতের বিভিন্ন জায়গায় গিয়েছিলেন। এদের মধ্যে কিছু ব্যক্তি করোনা আক্রান্ত হন। এরফলে অন্য লোকদের মধ্যেও তা ছড়িয়ে পড়ে বলে গণমাধ্যমের একাংশে অপপ্রচার চালানো হয়। এক্ষেত্রে দিল্লি পুলিশ তাবলীগ জামায়াতের প্রধান মাওলানা সাদ ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলাসহ তদন্ত চালাচ্ছে।