শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

চট্টগ্রামে করোনা আক্রান্ত চিকিৎসকের শরীরে প্লাজমা প্রয়োগ

প্রকাশিতঃ মঙ্গলবার, মে ২৬, ২০২০, ১১:৫০ অপরাহ্ণ


চট্টগ্রাম : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন একজন চিকিৎসকের শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন চিকিৎসক সমিরুল ইসলামের শরীরে এই প্লাজমা দেওয়া হয়।

সমিরুল ইসলাম চমেক হাসপাতালের অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক। ১১ দিন আগে তার করোনা শনাক্ত হয়। ২১ মে থেকে চমেক হাসপতালের একটি কেবিনে থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ জানান, সকালের দিকে ডা. সমিরুল ইসলামের অক্সিজেনের সেচুরেশন কমে যায়। তখন তড়িঘড়ি করে অক্সিজেনের চাপ বাড়ানো হয়। ইতিমধ্যে সুস্থ হয়ে ওঠা মো. তারেক নামে এক ব্যক্তির শরীর থেকে ২৫০ মিলিলিটার প্লাজমা সংগ্রহ করে তা এই চিকিৎসকের শরীরে দেওয়া হয়।

তিনি বলেন, চট্টগ্রামে প্রথমবারের মতো একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়। ঢাকায় প্লাজমা নিয়ে যারা কাজ করছেন তাদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা পর বুঝা যাবে প্লাজমা কেমন কাজ করছে। করোনার জন্য নির্দেশিত অন্যান্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।