শুক্রবার, ৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭

সিএমপির এবারের উদ্যোগ ‘প্লাজমা ব্যাংক’

প্রকাশিতঃ শুক্রবার, মে ২৯, ২০২০, ৩:৪৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নানামুখী উদ্যোগ নিয়ে আলোচনায় আসা চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) এবার ‘প্লাজমা ব্যাংক’ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।

পুলিশ সূত্র জানায়, নগরে বসবাস করা ব্যক্তি যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের ডাটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেকটি থানায় নির্দেশনাও দিয়েছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। সিএমপির তৈরি এই প্লাজমা ব্যাংক থেকে সিএমপির সদস্য ও চট্টগ্রামে যারা আক্রান্ত হবেন তাদের জন্য প্লাজমা দেওয়া হবে।

এ বিষয়ে সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বকর সিদ্দিক একুশে পত্রিকাকে বলেন, করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি কার্যকর ভূমিকা রাখছে। তাই করোনা রোগীদের প্লাজমা থেরাপি নিশ্চিতে প্লাজমা ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন সিএমপি কমিশনার মাহাবুবুর রহমান স্যার।

ইতিমধ্যে সুস্থ হওয়া ৩৯ জন পুলিশ সদস্যের রক্তের গ্রুপ চিহ্নিত করে ডাটাবেজ তৈরি করা হয়েছে বলে জানান অতিরিক্ত উপ-কমিশনার আবু বকর সিদ্দিক। তিনি বলেন, নতুন করে যারা সুস্থ হবেন তাদেরকেও ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে।

প্রসঙ্গত, চট্টগ্রামে এ পর্যন্ত ২ হাজার ৪২৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন অন্তত ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১৯৭ জন।