শুক্রবার, ৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭

ফেসবুকে ওসির স্ট্যাটাস, প্লাজমা পেল করোনা আক্রান্ত

প্রকাশিতঃ শুক্রবার, মে ২৯, ২০২০, ৮:৪৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে ‘প্লাজমা থেরাপি’। কিন্তু সহজে মিলছে না প্লাজমা। চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমিত জটিল অবস্থার এক রোগীর স্বজনরাও প্লাজমা সংগ্রহে ছোটাছুটি করে ব্যর্থ হন। পরে তারা সহযোগিতা চেয়ে ফোন করেন কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীনকে।

ব্যক্তিগতভাবে বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে প্লাজমার খবর পাচ্ছিলেন না ওসি মহসীনও। শেষে, প্লাজমা চেয়ে নিজের ফেসবুকে পোস্ট দেন তিনি। ওসির স্ট্যাটাসটি দেখে প্লাজমা দিতে আগ্রহ প্রকাশ করেন সাতকানিয়া কলেজের শিক্ষার্থী শাহরিয়ার রোমানসহ ১০ জন; যারা সম্প্রতি করোনা থেকে মুক্ত হয়েছেন।

এ বিষয়ে কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, শুক্রবার সকালে একজন আমাকে ফোন করে প্লাজমার জন্য ডোনার সহযোগিতা চান। আমি ব্যক্তিগতভাবে চেষ্টা করে ব্যর্থ হলে স্ট্যাটাস দিই একটা। তাতে অভূতপূর্ব সাড়া পাই। ১০ জন প্লাজমা দিতে আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, প্লাজমা দিতে আজ ৬০ কিলোমিটার মোটরসাইকেল চালিয়ে সাতকানিয়া থেকে চট্টগ্রাম নগরে এসেছেন শাহরিয়ার রোমান। আশা করি অন্যান্যরাও তাকে দেখে উৎসাহিত হবেন।

‘রোমানের কাছ থেকে নেয়া প্লাজমা আজকে এ কে খান জুট মিলের একজন সাবেক জিএমকে দেয়া হয়েছে। রোমন ছাড়াও আজকের স্ট্যাটাসে মিলেছে আরও নয়জন প্লাজমা দাতার। তাদের প্লাজমা সংরক্ষণ করা হয়েছে যা পরবর্তীতে কাজে লাগানো হবে।’ যোগ করেন ওসি মোহাম্মদ মহসীন।

এ প্রসঙ্গে প্লাজমাদাতা সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সাংগঠনকি সম্পাদক শাহরিয়ার রোমন বলেন, করোনার যন্ত্রণা আমি বুঝি। তাই এই মানবতার ডাকে এগিয়ে আসা। আমার মতো অন্যরাও এগিয়ে আসুক। প্লাজমা দিলে ক্ষতি নেই। একটি প্রাণ বাঁচতে পারে আমাদের একটু সহযোগিতায়।