বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পটিয়ায় মাস্ক পরাতে তরুণ ব্যবসায়ীদের পাহারা

প্রকাশিতঃ ১ জুন ২০২০ | ৭:৫৬ অপরাহ্ন


পটিয়া (চট্টগ্রাম) : পটিয়ায় করোনাভাইরাস থেকে সুরক্ষায় মাস্ক পরতে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন একদল তরুণ ব্যবসায়ী। বিনামূল্যে মাস্ক বিতরণের পাশাপাশি সবাইকে মাস্ক পরতে বাধ্যও করছেন তারা।

মাস্ক পরা নিশ্চিতে রোববার দুপুরের পর থেকে পটিয়া পৌর সদরের প্রধান সড়কের ব্যস্ততম শহীদ ছবুর রোড় মোড়ে পাহারা বসিয়েছেন স্থানীয় তরুণ ব্যবসায়ীরা।

সরেজমিন দেখা গেছে, শহীদ ছবুর রোড় মোড়ে বিকেলের দিকে একটি ব্যাটারিচালিত রিকশার চালক ও এক যাত্রীর মুখে মাস্ক ছিল না। একদল তরুণ ব্যবসায়ী রিকশাটি থামিয়ে তাদেরকে মাস্কের প্রয়োজনীয়তা বুঝানোর চেষ্টা করেন এবং মাস্ক তুলে দেন। এছাড়াও আরো অনেককেই দেখা যায় পকেটে মাস্ক আছে, কিন্তু পরেননি। তাদের মাস্ক পরানো হচ্ছে এবং করোনাভাইরাস সম্পর্কে সতর্ক করা হচ্ছে। যাদের মাস্ক কেনার সামর্থ্য আছে তারা পাশের দোকান থেকে একটি মাস্ক কিনে মুখে লাগিয়ে চলে যাওয়ার সময় এই প্রচারণাকে স্বাগত জানাচ্ছেন।

এই উদ্যোগে সাড়া দিয়ে স্থানীয় পটিয়া দোকান মালিক সমিতির সভাপতি এম এ ইউছুফ তাৎক্ষণিক ৩০০ সার্জিক্যাল মাস্ক কিনে দেন। স্বেচ্ছাসেবী তরুণ ব্যবসায়ীরা সেই মাস্কগুলো যারা মাস্ক না পরে ছবুর রোড় ও ক্লাব রোড় দিয়ে যাচ্ছেন তাদেরকে উপহার দিচ্ছেন। পাশাপাশি নিয়মিত মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার জন্য প্রত্যেককে অনুরোধ করছেন তারা।

এ কর্মসূচির উদ্যোক্তাদের একজন নুরুল হাসান সেলিম বলেন, আমরা দেখছি অনেকেই মাস্ক পরেন না। আবার অনেকের মাস্ক আছে কিন্তু সঠিকভাবে পরছেন না। অনেকেই মাস্ক পকেটে রেখে শহরে ঘুরছেন। এতে ঝুঁকি বাড়ছে। তাই মাস্ক পরা নিয়ে সচেতনা করতে আমরা কার্যক্রম শুরু করেছি।

বিনামূল্যে মাস্ক বিতরণসহ স্বাস্থ্য সচেতনতা তৈরিতে এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।