মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭

করোনার নমুনা পরীক্ষার খরচ রাষ্ট্রের ব্যয় নয়, বিনিয়োগ : সুজন

প্রকাশিতঃ মঙ্গলবার, জুন ৩০, ২০২০, ৮:০৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : করোনার নমুনা পরীক্ষার খরচ রাষ্ট্রের ব্যয় নয়, বিনিয়োগ বলে মন্তব্য করেছেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। মঙ্গলবার (৩০ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

সুজন বলেন, করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারী রূপে ধারণ করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা এখনও সুদৃঢ় অবস্থায় রয়েছে। শত সীমাবদ্ধতার মাঝেও জনগণের স্বাস্থ্য সেবায় প্রয়োজনীয় ত্বরিত উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন দাবি করছে, শঙ্কা থাকা সত্ত্বেও বিশ্বের যে কয়েকটি দেশে করোনার লাগাম টেনে ধরতে পেরেছে সেগুলোর নেতৃত্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যতম।

তিনি বলেন, গতকাল সরকারি ব্যবস্থাপনায় করোনাভাইরাস নমুনা পরীক্ষার জন্য ফি’র হার নির্ধারণ করে পরিপত্র জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বলা হচ্ছে যে অপ্রয়োজনীয় কোভিড-১৯ নমুনা পরীক্ষা পরিহার করার লক্ষ্যে পরীক্ষার জন্য এ ফি নির্ধারণ করা হয়েছে। এর ফলে জনগণ নমুনা পরীক্ষার আগ্রহ হারিয়ে ফেলবে। এতে করে সংক্রমণের সংখ্যাও বাড়বে বলে মত প্রকাশ করে সরকারের নিকট ফি নির্ধারণের বিষয় পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন।

তিনি বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য যখনই পরীক্ষার হার বাড়ানো দরকার তখনই কিছু কুচক্রী মহল তাদের নোংরা খেলায় মেতে উঠেছে। তারা সরকারের বন্ধু সেজে জনগণ এবং সরকারের মাঝে দূরত্ব সৃষ্টি করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। মাস্ক কেলেংকারি, নিম্নমানের পিপিই ক্রয়সহ স্বাস্থ্য সরঞ্জাম ক্রয় দূর্নীতির সাথে জড়িত এ চক্রটি। বিভিন্ন চিকিৎসা সামগ্রীর অভাবকে কাজে লাগিয়ে তারা দুই টাকার জিনিসকে ২ হাজার টাকা পর্যন্ত ক্রয় দেখাচ্ছে। ইতিপূর্বে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের একটি পর্দা কিনতেই দাম দেখানো হয়েছিল ৩৭ লাখ টাকা। সম্প্রতি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এক মাসের খাবারের বিল দেখানো হয়েছে ২০ কোটি টাকা। এ খরচকে অস্বাভাবিক বলে উল্লেখ করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুজন আরো বলেন, সরকারের নীতি নির্ধারককে অনুধাবন করতে হবে করোনা নমুনা পরীক্ষার খরচ রাষ্ট্রের ব্যয় নয়, এটি বিনিয়োগ। জনগণ যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে উঠবে দেশের অর্থনীতি এবং জীবনযাত্রা তত দ্রুতই স্বাভাবিক হয়ে উঠবে। এতে করে বড় ধরণের আর্থিক ক্ষতির কবল থেকে বাঁচবে দেশ।