শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

চুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ, তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ

প্রকাশিতঃ ২৪ এপ্রিল ২০২৪ | ১:০১ অপরাহ্ন


চট্টগ্রাম : বাসের ধাক্কায় দুই সহপাঠীর নিহত হওয়ার প্রতিবাদে তৃতীয় দিনের মতো আজ সড়ক অবরোধ করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। আজ বুধবার সকাল নয়টায় রাস্তায় গাছ ফেলে, ব্যারিকেড দিয়ে ও টায়ারে আগুন ধরিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন।

এর আগে গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখেন।

গতকাল আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে ১০ দফা দাবি তুলে ধরেন। পরে রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় আসেন চুয়েটের উপাচার্য রফিকুল আলম, সহ–উপাচার্য জামাল উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির প্রমুখ। এ সময় রেজিস্ট্রার শিক্ষার্থীদের দাবি মানা সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত শিক্ষার্থীদের জানান।

শিক্ষার্থীরা প্রশাসনের মেনে নেওয়া দাবি রাতের মধ্যে লিখিত আকারে প্রকাশের শর্তে আন্দোলন সাময়িক স্থগিত করে কাপ্তাই সড়ক ছেড়ে দেন। তবে সব দাবি আদায় না হওয়া পর্যন্ত আজ সকাল ৮টা থেকে আবারও সড়ক অবরোধ করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, প্রশাসন তাঁদের কিছু দাবি মেনে নিলেও সব দাবির সঙ্গে একমত হতে পারেনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘আমরা বিকেলে জেলা প্রশাসকের সঙ্গে এ বিষয় নিয়ে আলোচনায় বসেছিলাম। শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে যেসব আমাদের হাতে আছে, সেগুলো আমরা মেনে নিয়েছি। দ্রুত সেগুলোর বাস্তবায়ন করা হবে। তবে বেশ কিছু দাবি রয়েছে, যেগুলো বাস্তবায়ন সময়সাপেক্ষ। সেগুলোর জন্য আমাদের সময় দিতে হবে।’

উল্লেখ্য, গত সোমবার আনুমানিক বেলা সাড়ে তিনটায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার জিয়ানগরে বাসের ধাক্কায় মারা যান চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় শিক্ষার্থী শান্ত সাহা এবং একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তৌফিক হোসাইন। এ ছাড়া আহত হন একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জাকারিয়া হিমু। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আজ তৃতীয় দিনের মতো কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলনে নামে।