শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঢাকায় চতুর্থ ইন্টারন্যাশনাল ট্রেড সামিট ১৪ ও ১৫ মে

প্রকাশিতঃ ২২ এপ্রিল ২০২৪ | ৬:০৭ অপরাহ্ন


ঢাকা : ‘টেকসই ভবিষ্যৎ’ প্রতিপাদ্য নিয়ে আগামী ১৪ ও ১৫ মে ঢাকায় চতুর্থ ইন্টারন্যাশনাল ট্রেড সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ ও ভারত যৌথভাবে বাংলাদেশে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করবে।

বিশ্বের প্রায় ২৫টি দেশের প্রায় ৫০০ প্রতিনিধি নিয়ে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এটি অনুষ্ঠিত হবে। ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এই সম্মেলন আয়োজনে সহযোগিতা দিচ্ছে বিগমিন্ট। সম্মেলনের আয়োজক বাংলাদেশের আহমেদ এন্টারপ্রাইজ।

ইন্টারন্যাশনাল ট্রেড সামিটে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি প্রধান অতিথি ও এফবিসিসিআই সভাপতি মাহাবুবুল আলম প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। ১৪ মে সকালে সম্মেলনের উদ্বোধন করবেন একুশে পদক বিজয়ী, ব্যবসায়ীদের আইকন, শিল্পপতি সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে স্টিল, সিমেন্ট, বিদ্যুৎ ও শিপ রিসাইক্লিং অ্যাসোসিয়েশনের সভাপতিবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়া সম্মেলনে যোগ দেবেন ইস্পাত, সিমেন্ট, বিদ্যুৎ ও জাহাজ শিল্প খাতের ব্যবসায়ীরা।

এশিয়া-প্যাসিফিকের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দেশ বাংলাদেশ টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির ‘হটস্পট’ হিসেবে আবির্ভূত হচ্ছে। দেশের অর্থনীতি সম্প্রসারণের ফলে বৈশ্বিক কোম্পানিগুলো বিনিয়োগে আগ্রহী হবে বলে আশা করা হচ্ছে।

দুই দিনের সম্মেলনটি শিল্প খাতের নেতৃবৃন্দ, নীতিনির্ধারক, ব্যবসায়ী এবং বিনিয়োগকারীসহ ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ খাতের মূল স্টেকহোল্ডারদের একত্রিত করবে। এটি সহযোগিতামূলক সুযোগগুলোর জন্য একটি নেটওয়ার্ক প্রদান করবে এবং বাজারের প্রবণতা, চ্যালেঞ্জগুলো আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে।