শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাইকেল রফতানিতে ছন্দপতন

প্রকাশিতঃ ৬ নভেম্বর ২০১৫ | ৭:১৬ অপরাহ্ন

Cycleচলতি অর্থবছরে হঠাৎ করে বাইসাইকেল রফতানিতে ব্যাপক ছন্দপতন ঘটেছে। ইপিবির তথ্যানুযায়ী জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২ কোটি ৩৪ লাখ ডলারের রফতানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩২ শতাংশ কম।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অগ্নি দুর্ঘটনায় মেঘনা গ্রুপের একটি সাইকেল কারখানা বন্ধ হওয়ায় রফতানিতে এ নেতিবাচক প্রভাব পড়েছে।

এ ছাড়া মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতা ও গ্রিসে মন্দার কারণে ইউরোপের বাজারে অস্থিরতাও রফতানিতে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করছেন তারা। তবে খুব শিগগির এ অবস্থার উন্নতি ঘটবে বলে আশা করছেন রফতানিকারকরা।

ইইউভুক্ত দেশগুলোর বাণিজ্য সংক্রান্ত গবেষণা প্রতিষ্ঠান ইউরো স্ট্যাটের তথ্যানুযায়ী, বিশ্বে সাইকেল রফতানিতে বাংলাদেশের অবস্থান পঞ্চম। ২০০৯ সালে ইউরোপের বাজারে বাইসাইকেল রফতানিতে বাংলাদেশের অবস্থান ছিল নবম। ২০১০ সালে তা পঞ্চম স্থানে উঠে আসে, যা এখনও অটুট রয়েছে।

যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিবেদন লুসিনটেলের তথ্যানুযায়ী, ২০১৮ সালে বাইসাইকেলের বৈশ্বিক বাজারের আকার ৬ হাজার ৪০০ কোটি ডলার হতে পারে। এ বাজারের বড় অংশ দখলের একটি সুযোগ বাংলাদেশের সামনে রয়েছে বলে মন্তব্য করেছেন রফতানি সংশ্লিষ্টরা।