২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার

শাটল ট্রেনে ধূমপান, বহিরাগতদের চলাচল নিষেধসহ প্রশাসনের ১০ নির্দেশনা

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯, ৮:৪৯ অপরাহ্ণ

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেনে ধূমপান ও বহিরাগতদের যাতায়াতে নিষেধাজ্ঞাসহ শিক্ষার্থীদের জন্য ১০ টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (০৯ এপ্রিল) দুপুরে শাটল ট্রেনের বিভিন্ন বগিতে নিরাপত্তা সংশ্লিষ্ট ১০ টি নির্দেশনা সম্বলিত স্টিকার লাগিয়ে এমন নির্দেশনা দেয় প্রশাসন।

নির্দেশনাগুলো হলো- শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় কর্তৃক ভাড়ায় চালিত, শিক্ষার্থী ছাড়া অন্যদের আরোহণ না করা, অবৈধ যাত্রীদের দেখলে পুলিশের নিকট সোপর্দ করা, ট্রেনের ছাদে, বগির দরজায় ও ইঞ্জিনে বসা থেকে বিরত থাকা, ট্রেন চলন্ত অবস্থায় উঠা-নামা থেকে বিরত থাকা, শাটল ট্রেনে আসন সংরক্ষণ ও মালামাল না রাখা, ধূমপান না করা, পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, শাটল ট্রেনের যত্ন নেওয়া এবং ক্ষতিসাধন করা থেকে বিরত থাকা।

১০ নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। তিনি বলেন, শাটল ট্রেনে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে অবৈধ যাত্রী আরোহণ করলে তাদের পুলিশের নিকট সোপর্দ করা, শাটল ট্রেনে ধূমপান না করা, সিট দখল না করাসহ আরও কয়েকটি নির্দেশনা রয়েছে। যারা এসব নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের প্রতি ট্রেন চলাচলে চালক ও গার্ডকে সহযোগিতা করার নির্দেশনাও থাকবে বলে জানান প্রক্টর।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবি শিক্ষার্থীদের যতায়াতের অন্যতম মাধ্যম এই শাটল ট্রেন। তবে শিক্ষার্থীদের যাতায়াতের এই শাটল ট্রেনে প্রায়ই মালামালসহ বহিরাগতরা যাতায়াত করে থাকে। আবার অনেক শিক্ষার্থী একের অধিক সিট ধরে থাকে। যার প্রেক্ষিতে অন্য শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়।

একুশে/আইএস/এটি