রবিবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

এবার বঙ্গবন্ধুর নামে বিপিএল আয়োজন

প্রকাশিতঃ বুধবার, সেপ্টেম্বর ১১, ২০১৯, ৬:০২ অপরাহ্ণ

ঢাকা : পূর্ব নির্ধারিত সময় ৬ ডিসেম্বর থেকেই হবে বিপিএল। তার আগে ৩ ডিসেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম ‘বঙ্গবন্ধু বিপিএল’ এমনই ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বিসিবিতে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি।

পাপন বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে এবারের বিপিএল। আসরের আনুষ্ঠানিক নাম হবে ‘বঙ্গবন্ধু বিপিএল।’ নতুনত্ব থাকায় আগামী আসরে অবশ্য একই নিয়মে হবে না বিপিএল। এর উত্তরও পাওয়া গেলো তার কথা থেকে, ‘আগামীতে কী হবে সেটা ভেবে দেখা হবে।’

অবশ্য বিসিবির অধীনে সব কিছু থাকলেও ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক সকল কিছু একই থাকবে টুর্নামেন্টে। তবে সবগুলো দলের খরচ বহন করবে বিসিবি। এই নিয়মে তাদের তত্ত্বাবধানে দল থাকবে, তারা চাইলে বিদেশ থেকে কোচ ও বিদেশি খেলোয়াড় আনতে পারবে।

নাজমুল হাসান বলেন, এবারের আসরে বিপিএলের সমস্ত খরচ বহন করবে বিসিবি। ৭টি দল নিয়ে টুর্নামেন্টটি বঙ্গবন্ধু বিপিএল নামে শুরু হবে নির্ধারিত সময়ে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আগামী মার্চে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের টি-টোয়েন্টি সিরিজের ঘোষণা আগেই দিয়েছিল বিসিবি।

বঙ্গবন্ধুর প্রতি সম্মানকে সবচেয়ে বড় কারণ বলা হলেও নিজেরাই সব দল পরিচালনার এই বিস্ময় জাগানিয়া সিদ্ধান্তের পেছনে ফ্র্যাঞ্চাইজিগুলোর সাংঘর্ষিক দাবির কথাই আগে বললেন বিসিবি সভাপতি।

তিনি বলেন, এবার ফ্র্যাঞ্চাইজিগুলোর নতুন চুক্তি হওয়ার কথা। তাদের সঙ্গে আমরা বসেছিলাম। বসে যে আলোচনা হয়েছে এবং সংবাদমাধ্যমে আমরা যা দেখেছি, আমার সঙ্গে সরাসরি আলোচনা হয়েছে, সব কিছু থেকে আমি বলতে পারি, কয়েকটি ফ্র্যাঞ্চাইজির বেশ কিছু দাবি-দাওয়া আছে। ওই দাবিগুলো বিপিএলের অরিজিনাল মডিউলের সঙ্গে পুরোপুরিই সাংঘর্ষিক। কোনোভাবেই মানিয়ে নিতে পারছি না।

তিনি আরো বলেন, কয়েকটি ফ্র্যাঞ্চাইজি বলেছে যে, এই বছর দুটি বিপিএল না হোক, সেটিকেই তারা বেশি উপযুক্ত মনে করে । খেলবে না, তা নয়। তবে এক বছরে দুটি খেললে তাদের ওপরে চাপ বেশি পড়ে যায়। সবকিছু মিলিয়ে আমরা ঠিক করেছি, এবারের বিপিএল বিসিবি নিজেরাই চালাবে। কোনো ফ্র্যাঞ্চাইজিকে আমরা দিচ্ছি না।

একুশে/এসসি