রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

রাঙ্গুনিয়ার সন্তান প্রবাল বড়ুয়ার পিএইচডি ডিগ্রি অর্জন

প্রকাশিতঃ শনিবার, জুলাই ৪, ২০২০, ১:৫৪ পূর্বাহ্ণ


চট্টগ্রাম : রাঙ্গুনিয়ার সন্তান প্রবাল বড়ুয়া পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। গত ২৭ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি’র অনুমোদন দেওয়া হয়।

তার গবেষণার শিরোনাম ছিল “Sustainable Adaptation in Responses to Climate Change for South-Eastern Coast of Bangladesh’”
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমানের তত্বাবধানে ড. প্রবাল বড়ুয়া তাঁর এই গবেষণাকর্ম সম্পন্ন করেন।

উল্লেখ্য, ড. প্রবাল বড়ুয়া বর্তমানে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন)’এর নলেজ ম্যানেজম্যান্টে ফর ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টে প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকার বিপুল সংখ্যক জনগোষ্ঠী জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুযোগে স্থানচ্যুত হয়ে অমানবিক জীবনযাপন করছে তাদের পুনর্বাসনে এবং দ্বীপাঞ্চল রক্ষায় টেকসই অভিযোজন কৌশল প্রণয়নের প্রত্যয় থেকেই তিনি এ গবেষণা কর্মের উদ্যোগ গ্রহণ করেন।

প্রবাল বড়ুয়া চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি, সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটউট অব মেরিন সাইন্স এন্ড ফিশারিজ থেকে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রী লাভ করেন এবং ভারতের পশ্চিমবঙ্গস্থ কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ফিশারিজ টেকনোলজি বিষয়ে এমফিল ডিগ্রী অর্জন করেন।

প্রবাল বড়ুয়া রাঙ্গুনিয়ার ইছামতি গ্রামের আলোকিত ব্যক্তিত্ব, ইছামতি ধাতুচৈত্য বিহার কমপ্লেক্সের প্রাক্তন সাধারণ সম্পাদক, রাঙ্গুনিয়া বুড্ডিস্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ উদয় প্রসাদ বড়ুয়ার কনিষ্ঠ সন্তান।