শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

বেগম রোকেয়া পদক পেলেন চবি উপাচার্য

প্রকাশিতঃ বুধবার, ডিসেম্বর ৯, ২০২০, ১২:৫৫ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘বেগম রোকেয়া পদক ২০২০’ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

আজ বুধবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় ঢাকার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি এই পদক প্রদান করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন।

জানা যায়, ‘নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণ এবং পল্লি উন্নয়নে’ অবদানের সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ প্রতিবছর পাঁচ জন বাংলাদেশি নারীকে ‘বেগম রোকেয়া পদক-২০২০’ প্রদান করা হয়। প্রতিবছর ৯ ডিসেম্বর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘বেগম রোকেয়া দিবস’ উদযাপন ও ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হয়ে থাকে।

এবারের রোকেয়া পদক প্রাপ্ত অন্য চারজন নারী হলেন, কর্নেল ডা. নাজমা বেগম (পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন), মঞ্জুলিকা চাকমা (নারীর আর্থ-সামাজিক উন্নয়ন), বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি (সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণ) এবং বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার (নারী অধিকারে অবদান)।