শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

‘শিক্ষা প্রতিষ্ঠানগুলো দক্ষ ও যোগ্য জনবল সরবরাহ করতে পারছে না’

প্রকাশিতঃ বুধবার, ডিসেম্বর ৯, ২০২০, ৩:৩৯ অপরাহ্ণ


ঢাকা : শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এক ধরনের সংযোগ স্থাপন জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, ইন্ডাস্ট্রি অথবা শিল্প প্রতিষ্ঠান যে ধরনের দক্ষ ও যোগ্য জনবল চায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সে ধরনের দক্ষ ও যোগ্য জনবল সরবরাহ করতে পারছে না। চাকরি দাতারা বলছেন, তারা যোগ্য লোক পাচ্ছেন না। অপরদিকে অনেক শিক্ষিত যুবক চাকরি পাচ্ছে না। তার মানে হলো- আমরা চাকরিদাতাদের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল তৈরি করতে পারছি না। তাই শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এক ধরনের সংযোগ স্থাপন জরুরি। যাতে করে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান তাদের কারিকুলাম পরিবর্তন করতে পারে।

শিক্ষা উপমন্ত্রী বুধবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অ্যারোনটিক্স অ্যান্ড অ্যারোস্পেস শিল্পে ইউরোপের লিডার এয়ারবাস কোম্পানির সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির এক সমঝোতা স্মারক সাইনিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এই সময় উপস্থিত ছিলেন ফ্রান্স, জার্মানি, স্পেনের রাষ্ট্রদূত ও যুক্তরাজ্যের হাই কমিশনারসহ এয়ার বাসের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রেসিডেন্ট।

মহিবুল হাসান চৌধুরী বলেন, সাইনিং অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে একটি নজির স্থাপন করল। এর ফলে এই বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সক্ষম হবে। এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস গবেষণায় সরকারের আন্তরিকতার কথা বলতে গিয়ে উপমন্ত্রী বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন এবং তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট এক উৎক্ষেপণ করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক বলেন, সারা বিশ্বের হাই র‍্যাংকিং বিশ্ববিদ্যালয় এবং সুপ্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমেই কেবল বিশ্বমানের শিক্ষা অর্জন করা সম্ভব। এয়ার বসের সঙ্গে আজকের সমঝোতা স্মারকের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিশেষভাবে উপকৃত হবে।

উল্লেখ্য, এই সমঝোতা ফলে এয়ারবাস কোম্পানি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে ট্রেনিং কার্যক্রমে সহায়তার পাশাপাশি প্রযুক্তিগত সহায়তা করবে।