সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

যুক্তিখণ্ডনে অনন্যতার স্বীকৃতি ইমার

প্রকাশিতঃ বুধবার, ডিসেম্বর ১৬, ২০২০, ৭:১৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ‘তীরে জাগুক প্লাবন’ শিরোনামে একশন এইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বির্তক উৎসব-২০২০ এর ফাইনাল রাউন্ডে সারাদেশে পঞ্চম এবং চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন জাতীয় টেলিভিশন বিতার্কিক চট্টগ্রাম সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজের এমবিএ’র শিক্ষার্থী ইশরাত জাহান ইমা।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) জুমে অনুষ্ঠিত প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে সারাদেশ থেকে ৫ জনকে বিজয়ী ঘোষণা করেন আয়োজকরা।

এর আগে ২০১৮ সালে জাতীয় টেলিভিশন বির্তক প্রতিযোগিতায় ইশরাত জাহান ছিলেন প্রথম বক্তা; সেই বিতর্কে বিজয়ী হয় ইমার দল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ বির্তক পরিষদ। সেসময় ইশরাত কলেজটির অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। একইভাবে ২০১৯ সালে কুমিল্লায় ‘লিগ্যাল এইড’ আয়োজিত বির্তক প্রতিযোগিতায়ও শ্রেষ্ঠ বক্তা হওয়ার গৌরব অর্জন করেন ইশরাত জাহান ইমা।

চট্টগ্রাম বিভাগে প্রথম হওয়া ইশরাত জাহান ইমা একুশে পত্রিকাকে বলেন, ‘ডিবেট সবসময় আমার প্রাণ। আমি স্কুলজীবন থেকেই ডিবেট করছি। ছোটবেলায় বাবা হারিয়েছি। তিনভাই-বোন নিয়ে মায়ের জীবন-সংগ্রাম দেখেছি।
তাঁর অনুপ্রেরণা আমাকে বিতার্কিক বানিয়েছে। তার দোয়ায় এ সাফল্য।’

বির্তকের পাশাপাশি ইমা অভিনয়, আবৃত্তি ও লেখালেখি করেন। আবৃত্তিতে জাতীয় পর্যায়ে অংশ নিয়েছিলেন। একসময় সাংবাদিকতায় যুক্ত হওয়ার ইচ্ছা ছিল ইমার। সে তাগিদ থেকে কিছুদিন স্থানীয় দৈনিক কুমিল্লার কাগজের অনলাইন ভার্সনে যুগ্ম সম্পাদক ও ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করেন ইমা। মানবসেবার বিস্তৃতি ঘটাতে ভবিষ্যতে এনজিওতে কাজ করতে আগ্রহী তিনি।

ইশরাত জাহান ইমার বাড়ি কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার নিমসার গ্রামে। মায়ের নাম সেলিনা আক্তার। তারা দুইবোন, এক ভাই। ছোটবেলায় বাবাকে হারিয়েছেন। ইমা ইংরেজি দৈনিক ডেইলি স্টার, চট্টগ্রাম অফিসের স্টাফ করসপনডেন্ট মোস্তফা ইউসুফের স্ত্রী।

ইমা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পড়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে। বর্তমানে চট্টগ্রামের সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজে এমবিএ পড়ছেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজই বির্তকের আতুড়ঘর বলে উল্লেখ করেন ইমা।

সংশ্লিষ্টদের মতে, ইশরাত জাহান ইমার বাচনিক দক্ষতা ও উচ্চারণরীতি, যুক্তিবিনির্মাণ ও যুক্তিখণ্ডন, বিতর্কের কৌশল, শারীরিক ভাষা অনন্য।

নারীর গৃহস্থালি সেবামূলক কাজের মূল্যায়ন ও স্বীকৃতি আদায়ে নীতিনির্ধারণী পর্যায়ে উদ্যোগ গ্রহণ এবং তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একশনএইড ও প্রথম আলো বন্ধুসভা যৌথভাবে ‘জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২০’-এর আয়োজন করে।

মোট তিন রাউন্ডে বিতর্ক প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়। ইশরাত জাহান প্রথম রাউন্ডে চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অধিকার করেন। প্রথম রাউন্ড থেকে নির্বাচিত দশজন বিতার্কিক দ্বিতীয় রাউন্ডে অংশ নেন। দ্বিতীয় রাউন্ডে তিনি অষ্টম স্থান অর্জন করেন। সবশেষে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ফাইনাল রাউন্ডে চট্টগ্রাম বিভাগে প্রথম এবং সারাদেশে পঞ্চম স্থান অধিকার করেন ইশরাত জাহান।

প্রসঙ্গত, ফাইনাল রাউন্ডে বিতর্ক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আফসারুল আলম খান, দ্বিতীয় হয়েছেন ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলের অন্যন্যা ভট্টাচার্য্য, তৃতীয় হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মামুনুজ্জামান স্নিগ্ধ এবং পঞ্চম হয়েছেন চট্টগ্রামের সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের ইসরাত জাহান ইমা।

একুশে/এমআর/এটি