সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

বঙ্গবন্ধুর বায়োপিক: শুটিং শুরু, মুজিববর্ষেই মিলবে মুক্তি

প্রকাশিতঃ শনিবার, জানুয়ারি ২, ২০২১, ৫:১০ অপরাহ্ণ


বিনোদন ডেস্ক : গতবছর ভারতের ‘বায়োপিক মাস্টার’ খ্যাত চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল ঢাকায় এসেছিলেন বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ বানাতে। কিন্তু করোনা পরিস্থিতির কবলে পড়ে পিছিয়ে যায় এ ছবির কাজ। তবে এবার আগামী ২৫ জানুয়ারি ভারতের মুম্বাই থেকে শুরু হতে যাচ্ছে এ যৌথ প্রযোজনার ছবির প্রথম অংশের কাজ। আর এই প্রথম অংশের কাজ শেষ হতে সময় লাগবে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত। এরপর দ্বিতীয় অংশের কাজের জন্য কিছুদিন বিরতি থাকবে। তারপর বাংলাদেশে শুটিং শুরু হবে।

চলচ্চিত্র সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি সূত্রে জানা যায়, এ ছবিতে বঙ্গবন্ধুর বিভিন্ন বয়সী চরিত্রে অভিনয় করতে শিল্পী-কলাকুশলীরা ২০ জানুয়ারির মধ্যে ঢাকা থেকে মুম্বাইয়ের বিমান ধরবেন। টানা আড়াই মাস লাগাতার চলবে এর কাজ। তবে এ বিষয়ে নাম প্রকাশ করতে অপারগতা প্রকাশ করেছেন প্রত্যেকে।

জানা যায়, প্রথমে বাংলাদেশে ছবিটির শুটিং করার কথা ছিল। তবে করোনায় সব পরিকল্পনা ভেস্তে যায়। গত ১৭ মার্চ এফডিসিতে আয়োজন করা হয়েছিল মহরত। করোনার কারণে তা বাতিল করতে হয়।

নতুন শুটিং প্রসঙ্গে জানা যায়, ‘বঙ্গবন্ধু’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করা নুসরাত ইমরোজ তিশা, আরেফিন শুভ, জান্নাতুল সুমাইয়া হিমি, ফেরদৌস আহমেদ, প্রার্থনা দীঘি, রাইসুল ইসলাম আসাদসহ একাধিক শিল্পী আগামী ১৯ জানুয়ারি মুম্বাই যাবেন।

এরপর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নুসরাত ফারিয়াসহ আরও কয়েকজন যোগ দেবেন সেখানে। ২৫ জানুয়ারি শুটিং শুরু হয়ে এটি চলবে ১০ এপ্রিল পর্যন্ত। এরপর দ্বিতীয় লটের জন্য কিছু দিনের বিরতি থাকবে। তারপর বাংলাদেশে শুটিং হওয়ার কথা রয়েছে।

ছবিটি নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ-ভার দুই দেশে তিন দফা অভিনয়শিল্পী বাছাই কার্যক্রম চললেও এ ছবিতে কারা অভিনয় করবেন বা শেখ হাসিনা, শেখ রেহানাসহ পরিবারের অন্য সদস্যদের চরিত্রে কারা অভিনয় করবেন তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ ছিল না এতদিন ধরে। এবার সেটারও অবসান ঘটেছে।

বিএফডিসি থেকে প্রকাশিত ছবির শিল্পীদের তালিকায় দেখা গেছে, বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে নুসরাত ফারিয়া ও বড়বেলার চরিত্রে জান্নাতুল সুমাইয়া হিমি। এ ছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ-ভারত প্রযোজিত এ ছবিটি ২০২১ সালেই মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি এবং শিল্প নির্দেশনায় রয়েছে নীতিশ রায়।