সোমবার, ৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭

চট্টগ্রামে পলিটেকনিকের শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিতঃ রবিবার, জানুয়ারি ১৭, ২০২১, ৬:৪৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : ক্লাস পরীক্ষা বন্ধ থাকায় চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা চারদফা দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবশে করেছে।

রোববার ১১টায় চট্টগ্রাম নগরীর নাসিরাবাদ ও জিইসি মোড়ে প্রতিবাদ সভায় অংশ নেয় পলিটেকনিকের শতাধিক শিক্ষার্থী।

শিক্ষার্থীরা জানায়, স্থগিত ২য়, ৪র্থ ও ৬ষ্ঠ পর্বের তাত্ত্বিক পরীক্ষায় প্রমোশন দিয়ে ব্যবহারিক পরীক্ষা পরবর্তী পর্বের সাথে করে ১ বছর জটের হাত থেকে মুক্তি প্রদান করতে হবে। ১ম পর্ব থেকে শুরু করে যেসব পর্বে এখনো ক্লাস শুরু হয়নি সেগুলো শর্ট সিলেবাসে দ্রুত পরীক্ষা নিতে হবে।

অন্যদিকে, সকল প্রকার অতিরিক্ত ফি প্রত্যাহার ও প্রাইভেট পলিটেকনিকের সেমিস্টার ফি অর্ধেক করা এবং ২০২১ সালে ডুয়েট সহ সকল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন করার দাবিও জানায় শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিলটি সকাল ১০ টায় চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট থেকে শুরু হয়ে ২নং গেট প্রদক্ষিণ করে নগরীর জিইসি মোড়ে অবস্থান নেয়। এসময় সাময়িক যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হয়। তবে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে দুপুরে এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ শেষ হয়।

উল্লেখ্য, গতকাল কারিগরি শিক্ষা বোর্ডের এক সভায় জানানো হয়- আগামী ৪ ফেব্রুয়ারি থেকে সময় কমিয়ে ২০২০ সালের পরীক্ষাগুলো নেয়া হবে। ২০১০ ও ২০১৬ প্রবিধানের সব বিষয়ের ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা ও ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিট মেয়াদে নেয়া হবে।

পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে মুদ্রিত মোট নম্বরের অর্ধেক বা ৫০ শতাংশ উত্তর দিতে হবে। সব বিভাগের যে কোন প্রশ্ন থেকে শিক্ষার্থীরা ৫০ শতাংশ উত্তর দিতে পারবেন। আর পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরকে মোট নম্বরের বিপরীত রূপান্তরিত করে ফল নির্ধারণ করা হবে।