বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

জনপ্রিয় অভিনেতা মুক্তিযোদ্ধা দিলুর জীবনাবসান

প্রকাশিতঃ মঙ্গলবার, জানুয়ারি ১৯, ২০২১, ১১:০৬ পূর্বাহ্ণ


ঢাকা : বীর মুক্তিযোদ্ধা, জনপ্রিয় অভিনেতা মুজিবুর রহমান দিলু আর নেই। আজ সকাল সাড়ে ৬ টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে…রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

তাঁর মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

মঞ্চ থেকেই তাঁর অভিনয় জীবনের শুরু। ১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত অভিনয় করেছেন। সাম্প্রতিক সময়ে তিনি বেশ কিছুদিন অভিনয় থেকে দূরে ছিলেন।

মুজিবুর রহমান দিলুর উল্লেখযোগ্য মঞ্চনাটক হচ্ছে-আমি গাধা বলছি, নানা রঙের দিনগুলি, জনতার রঙ্গশালা। উল্লেখযোগ্য টিভি নাটক নীল পানিয়া, মহাপ্রস্থান, কিছু তো বলুন, তথাপি, আরেক ফাল্গুন। আলোচিত ধারাবাহিক সময়-অসময় এবং সংশপ্তক। সংশপ্তকে তার অভিনীত মালু চরিত্রটি আজও দর্শকদের মনে দাগ কেটে আছে।

আশির দশকে ছোটদের জনপ্রিয় গল্প ও সংগীত এর সমন্বয়ে শ্রুতি নাটক টোনাটুনি প্রকল্পের নির্দেশক ছিলেন দিলু। তার কণ্ঠে পাতা ওল্টাও, শিশুদের মধ্যে অসম্ভব জনপ্রিয় ছিলো যা আজও অনেকেই মনে রেখেছেন।

২০০৫ সালে গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়ে দীর্ঘদিন কোমায় ছিলেন দিলু। এরপর তিনি সুস্থ হয়ে স্বাভাবিক জীবন যাপন শুরু করেন। তিনি সান্তা মরিয়াম বিশ্ববিদ্যালয়ে নির্বাহী পরিচালক পদে কর্মরত ছিলেন। তাঁর জন্ম চট্টগ্রামে।