বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

চট্টগ্রামের চিকিৎসাসেবার তথ্য মিলছে ফেসবুকের ‘ডিআইসি’ গ্রুপে

প্রকাশিতঃ মঙ্গলবার, মার্চ ২, ২০২১, ২:০১ অপরাহ্ণ


চট্টগ্রাম : চিকিৎকের খোঁজ, চিকিৎসাসেবা বিষয়ক বিভিন্ন তথ্য মিলছে ‘ডক্টরস ইনফরমেশন চিটাগং (ডিআইসি)’ নামের একটি ফেসবুক গ্রুপে।

সেখানে পোস্ট করলে তাৎক্ষণিক পাওয়া যাচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসকের চেম্বারের তথ্য অথবা টেলিমেডিসিন সেবা। নির্দিষ্ট এসব তথ্য দিয়ে সহায়তা করছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ সংশ্লিষ্টরা।

রোগীদের দুর্ভোগ কমাতে চট্টগ্রামভিত্তিক ডিআইসি (https://www.facebook.com/groups/doctorsinfo) গ্রুপটির যাত্রা শুরু হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। এটি খোলেন রিদুয়ানুল হক মুন্না।

তিনি বলেন, স্বাস্থ্যসেবা বিষয়ক যে কোনো তথ্য পাওয়া সহজ করতে, রোগীদের দুর্ভোগ কমাতে ডিআইসি গ্রুপটি খোলা হয়েছে। এখানে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যুক্ত আছেন। গ্রুপে কোন প্রশ্ন পোস্ট হলে ওনারাও তাৎক্ষণিক সাড়া দিচ্ছেন।

‘এছাড়া রোগীদের সমস্যার ব্যাপারে আলোচনা ও পরামর্শ প্রদান করা আমাদের লক্ষ্য। নিজেদের মধ্যে তথ্য ও অভিজ্ঞতা আদান প্রদানের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা গ্রুপের অন্যতম উদ্দেশ্য।’

গ্রুপে পোস্ট করলে তাৎক্ষণিক রক্ত জোগাড়, অ্যাম্বুলেন্স ডেকে আনা, বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারের ঠিকানা ও সিরিয়াল নাম্বারসহ সব ধরনের তথ্য মিলছে বলেও জানান রিদুয়ানুল হক মুন্না।

তিনি বলেন, গ্রুপের সদস্যরা তাদের চিকিৎসা সংক্রান্ত যে কোনো তথ্য ও অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন, সে সুযোগ আমরা করে দিয়েছি। তবে ডাক্তার ছাড়া কেউ যাতে মেডিসিন সাজেস্ট করতে না পারেন, সেদিকে আমরা খেয়াল রাখি।

‘আমরা চাই আমাদের নিজেদের স্বাস্থ্য সুরক্ষার ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞানগুলো ছড়িয়ে যাক, উপকারে আসুক গণমানুষের। ছোট ছোট সচেতনতা আর স্বাস্থ্যসেবার জ্ঞান অসুস্থতা প্রতিরোধে হতে পারে শক্তিশালী হাতিয়ার।’ যোগ করেন রিদুয়ানুল হক মুন্না।