বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ১৬২

প্রকাশিতঃ ২২ নভেম্বর ২০২২ | ৯:৪১ পূর্বাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে মারাত্মক ভূমিকম্পে কমপক্ষে ১৬২ জন নিহত হয়েছেন এবং শত শত ব্যক্তি আহত হয়েছেন। দেশটির স্থানীয় কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। এ সময় অসংখ্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ভূমিধস হয়েছে।

মার্কিন ভূতত্ত্ব জরিপ বিভাগ বলছে, রিক্টার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পটির আঘাতের কেন্দ্র ছিলো ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভার পশ্চিমাঞ্চলীয় শহর চিয়ানজুর। এর উৎপত্তিস্থল ছিলো চিয়ানজুরের ১০ কি.মি. ভূগর্ভে।

স্থানীয় কর্মকর্তারা সাবধান করেছেন যে মূল ভূমিকম্পের পর ছোটো ছোটো একাধিক ভূকম্পন হতে পারে এবং হতাহতের সংখ্যা বাড়তে পারে।

ভূকম্পটি মূলত যে অঞ্চলে আঘাত করেছে সেখানে জনবসতি বেশ ঘন এবং এলাকাগুলো ভূমিধ্বস-প্রবণ।

উদ্ধারকারীরা ধংসস্তুপের ভেতর থেকে বেঁচে যাওয়া লোকজন খুঁজছেন। স্থানীয় বিভিন্ন খবরে বলা হয়েছে সেসময় একজন নারী ও তার শিশু সন্তানকে জীবিত উদ্ধার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভূমিকম্পের সময় জাকার্তার কেন্দ্রীয় ব্যবসায়িক জেলায় কিছু লোক অফিস খালি করে রাস্তায় নেমে আসে। অন্যরা বিল্ডিং এবং আসবাবপত্র নড়তে দেখেছে।

গত শুক্রবার ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬.৯ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিলো সুমাত্রার পশ্চিম উপকূলীয় শহর বেঙ্কুলুকু থেকে ১৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্প প্রবণ দেশগুলোর একটি ইন্দোনেশিয়া। গত কয়েক দিনে দেশটিতে ৪ দশমিক ৭ থেকে ৫ মাত্রার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে মধ্য ইন্দোনেশিয়ার নর্থ সুলাওয়েসি প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। তার আগে গত মাসে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে আব্রা প্রদেশ। ওই ভূমিকম্পে অন্তত ২৬ জন আহত হয় এবং একটি আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।