বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতি আসনে নৌকা চান গড়ে ১১ জন

প্রকাশিতঃ ২১ নভেম্বর ২০২৩ | ১০:১৮ অপরাহ্ন


ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করতে ৩০০ আসনে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে তিন হাজার ৩৬২টি। এতে প্রতি আসনে গড়ে প্রায় ১১ জন নেতা নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশা করছেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা কার্যক্রম শেষে গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এই নেতা জানান, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত চার দিনে আওয়ামী লীগের মোট মনোনয়ন ফরম বিক্রি হয়েছে তিন হাজার ৩৬২টি।

বিপ্লব বড়ুয়া জানান, আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিন হাজার ২৪১ জন। আর অনলাইনে সংগ্রহ করেছেন ১২১ জন।

চার দিনে ঢাকা বিভাগে ৭৩০টি, চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, সিলেট বিভাগ ১৭২টি, ময়মনসিংহ বিভাগ ২৯৫টি, বরিশাল বিভাগে ২৫৮টি, খুলনা বিভাগে ৪১৬টি, রংপুর বিভাগে ৩০২টি এবং রাজশাহী বিভাগে ৪০৯টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

আওয়ামী লীগের দফতর থেকে জানানো হয়, মনোনয়ন ফরম বিক্রি বাবদ ১৬ কোটি ৮১ লাখ টাকা আয় হয়েছে। প্রতিটি ফরম বিক্রি হয় ৫০ হাজার টাকা করে।

প্রথম দিনে শনিবার এক হাজার ৭৪টি মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয় পাঁচ কোটি ৩৭ লাখ টাকা। দ্বিতীয় দিনে এক হাজার ২১২টি মনোনয়ন ফরম বিক্রি হয়। এতে আয় হয় ছয় কোটি ছয় লাখ টাকা। তৃতীয় দিনে ৭৩৩টি মনোনয়ন ফরম বিক্রিতে আয় হয় তিন কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। আর শেষ দিন মঙ্গলবার ৩৪৫টি মনোনয়ন ফরম বিক্রি করে আয় হয় এক কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত করতে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় সভা শুরু হবে। চলবে টানা কয়েক দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব মনোনয়ন বোর্ডের সভায় ৩০০ সংসদীয় আসনে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হবে।

মঙ্গলবার (২১ নভেম্বর) আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান এই তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁওয়ের কার্যালয়ে এই সভা হবে বলে জানা গেছে। সভার প্রথম দিনে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনগুলোর মনোনয়ন চূড়ান্ত করা হবে।