বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের

প্রকাশিতঃ ২ জুন ২০২৪ | ১:২২ পূর্বাহ্ন

খেলাধুলা ডেস্ক : রাত ফুরোলেই বাজবে বিশ্বকাপের ডঙ্কা। যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে ২০ দলের জমজমাট টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর মাঠে গড়াচ্ছে রোববার বাংলাদেশ সময় ভোরে।

টুর্নামেন্টে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক যুুক্তরাষ্ট্র আর কানাডা। ম্যাচটি শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায়। এদিন রয়েছে আরেকটি ম্যাচ। রাত সাড়ে আটটায় আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি।

এবারের বিশ্বকাপ হচ্ছে সবচেয়ে বড় পরিসরে। মোট ২০টি দলকে নিয়ে আয়োজন হচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

উদ্বোধনী ম্যাচে মাঠে নামতে যাওয়া যুক্তরাষ্ট্র-কানাডা দুই দলই এবার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে। টেক্সাসের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে হবে ম্যাচটি।

আরেক আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনির মধ্যকার দিনের দ্বিতীয় ম্যাচটি হবে গায়ানার জর্জটাউনে প্রভিডেন্স স্টেডিয়ামে।

বাংলাদেশ এবারের বিশ্বকাপে পড়েছে ‘ডি’ গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেপাল আর নেদারল্যান্ডস। বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে ৭ জুন, ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে।

এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করে প্রথমে হবে গ্রুপপর্বের খেলা। প্রতি গ্রুপে ৫টি করে দল থাকছে। গ্রুপপর্বে প্রত্যেক দল খেলবে ৪টি করে ম্যাচ। সেখান থেকে গ্রুপের শীর্ষ দুই দল যাবে সুপার এইট পর্বে।

এই পর্ব থেকে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজে। সুপার এইটেও চারটি করে দল নিয়ে দু’টো আলাদা গ্রুপ করা হবে। সেখান থেকে চার দল উঠবে সেমিফাইনালে, তারপর ফাইনাল। ২৯ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৯ জুন, ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে।